Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সারাদেশের নিরাপত্তায় সমন্বিত পদক্ষেপ

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা
রাজধানীসহ সারাদেশের নিরাপত্তায় সমন্বিত পদক্ষেপ নিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা। ঈদুল ফিতর উপলক্ষে নিরাপত্তা নিয়ে শঙ্কা না থাকলেও নিরাপত্তায় সব ধরনের কৌশল অবলম্বন করেই সক্রিয় রাখা হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্টদের। র‌্যাব পুলিশের পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। এবার ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় ঈদগাহে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
ঈদকে সামনে রেখে নৌপথ ও রেল পথের নিরাপত্তায়ও সব ধরনের ব্যবস্থাগ্রহণ করা হয়েছে। যাত্রীদের ঘরে ফেরায় বড় ধরনের কোন সমস্যা সৃষ্টি হলেই হস্তক্ষেপ করবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। র‌্যাব-পুলিশের বাড়তি নিরাপত্তায় একদিকে যেমন আশস্ত হচ্ছে সাধারণ মানুষ। অন্যদিকে নিরাপত্তা নিয়েও মানুষের মধ্যে আতঙ্ক কমেছে অনেকাংশে। অন্যান্য বছর ঈদ মৌসুমে অজ্ঞান পার্টি ও মলম পার্টির অপতৎপরতা বাড়লেও এবার রাজধানীতে এখনো অনেকটা কম রয়েছে। রমজানের ২১ দিনে অজ্ঞান পার্টির কবলে পড়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছে ১৫ জন। বিগত বছরগুলোতে এ সময়ে প্রতিদিন গড়ে অন্তত ১২ জন অজ্ঞান পার্টির কবলে পড়ার খবর মিলত। তবে এর মধ্যেই ছিনতাইকারী তথা অপরাধিদের দৌরাত্ম্য বেড়েছে। সুযোগ পেলেই সাধারণ মানুষের সর্বস্ব লুট করছে। বাধা পেলে হত্যাও করছে তারা। সম্প্রতি রাজধানীতে এক ব্যবসায়ীর টাকা ছিনতাইয়ের পর মাইক্রোবাস চাপা দিয়ে ওই ব্যবসায়ীকে হত্যা করা হয়েছে।
পুলিশ সূত্রে জানা যায়, দিনে ব্যাংক ও মার্কেট এলাকায় ছিনতাই ঠেকাতে ব্যাপক নিরাপত্তা নজরদারির ব্যবস্থা করা হয়েছে। এ কারণে রাতে তৎপর হয়ে উঠছে ছিনতাইকারী চক্রগুলো। রাতে অলিগলিতে স্থানীয় বখাটেরা, বিশেষ করে মাদকসেবীরা ছিনতাই করে। পুলিশের দাবি, রমজানে কিছু মৌসুমি ছিনতাইকারী ঢাকায় এসেছে, যারা রাতে ছিনতাই করে দিনে ঢাকার বাইরে চলে যায়। ফলে তাদের ধরতে বেগ পেতে হচ্ছে পুলিশকে। গত বছরের শোলাকিয়ার মতো অপ্রীতিকর কোনো ঘটনা যাতে না ঘটে, সেদিকে লক্ষ্য রেখে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, সারাদেশের ঈদজামাতের নিরাপত্তা বিধানে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। দেশজুড়ে ঈদের জামাতে পোশাকধারী পুলিশসহ সাদা পোশাকে পুলিশ দায়িত্ব পালন করবেন। এ ছাড়া দেশের সব শপিংমল, কূটনৈতিক এলাকায়ও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এসব এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, দেশে জঙ্গি তৎপরতাও কমে এসেছে। গত বছরের ১ জুলাই হলি আর্টিজানের মর্মান্তিক ঘটনা সংগঠিত হওয়ার পরও দেশের আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় সেই অবস্থার উন্নতি হয়েছে। ঈদ জামাতকে কেন্দ্র করে কোনও ধরনের সন্ত্রাসী হামলার হুমকি নেই। ঈদের ছুটিতে রাজধানীর বাড়িগুলোতে পর্যান্ত নিরাপত্তা দেয়া হবে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ভ্রাম্যমাণ পুলিশ ও চেকপোস্টগুলো সতর্ক অবস্থানে থাকবে। এবারের ঈদে কোনো ধরনের নাশকতার আশঙ্কা নেই বলে আশ্বস্ত করে আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, আমরা দেশব্যাপী ঈদের জামাতে নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছি। আমরা আশা করি, কোনো আইনশৃঙ্খলার অবনতি হবে না। আমাদের কাছে কোনো সুনির্দিষ্ট অভিযোগও নেই। পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে উল্লেখ করে আইজিপি বলেন, দেশের বিভিন্ন স্থানে আমরা পুলিশের সিদ্ধান্তে অনেক বিকল্প ব্যবস্থা গ্রহণ করেছি। এসব বিকল্প ব্যবস্থার কারণে রাস্তায় তেমন একটা যানজট নেই। ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, ঈদুল ফিতর উপলক্ষে নিরাপত্তা নিয়ে শঙ্কা নেই। রাজধানীর ৫শ’ স্থানে ছোট ও বড় ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হবে। সেসব স্থানে র‌্যাব ও পুলিশ যৌথভাবে নিরাপত্তায় নিয়োজিত থাকবে। এবার ঈদুল ফিতর উপলক্ষে জাতীয় ঈদগাহে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পুরো রাজধানীতে থাকবে নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা।
র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, লঞ্চে এখনও অতিরিক্ত যাত্রী নিচ্ছে। কিছু লঞ্চে এমন চিত্র দেখা গেছে। আমরা ওই সকল লঞ্চে গিয়ে অতিরিক্ত যাত্রী না তোলার জন্য অনুরোধ করেছি। গতকাল পুরান ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল পরিদর্শন শেষে তিনি বলেন, যাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যাত্রীরা যদি দেখেন যে একটি লঞ্চ ভর্তি হয়ে গেছে তাহলে ওই লঞ্চে তারা কেন উঠবেন। যাত্রীদের মধ্যে দায়িত্ববোধ সৃষ্টি করতে হবে। আরও অনেক লঞ্চ আছে, তাহলে কেন ছাদে উঠে যেতে হবে। এখন মিডিয়া, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিআইডবিøউটিএ সবাই সচেতন।
র‌্যাব মহাপরিচালক বলেন, ঝুঁকি নিয়ে যাতায়াত করা উচিৎ না এবং ট্রাকে যাত্রী হওয়াও উচিৎ নয়। কুলিরা যদি কোন প্রতারণার সঙ্গে জড়িত থাকে তাহলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ