Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মৌসুমি বায়ু কম সক্রিয় তবে লঘুচাপের মতিগতি নির্ভর

ঈদে বৃষ্টিপাতের সম্ভাবনা

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : ঈদের দিনে দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের উপর বর্ষার মৌসুমি বায়ু কম সক্রিয়। তাই বৃষ্টি কম হওয়ারই সম্ভাবনা। দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে আরও ৫ থেকে ৬ দিন পর। তবে উত্তর বঙ্গোপসাগরে দেশের ধারে কাছে যে লঘুচাপ বিরাজ করছে তার মতিগতির উপর নির্ভর করছে বৃষ্টিপাতের মাত্রাটা কেমন হবে। আবহাওয়া দপ্তর জানায়, লঘুচাপটি ঘনীভূত হতে পারে। গতকাল শনিবার আবহাওয়া বিশেষজ্ঞ ও আন্তর্জাতিক আবহাওয়া নেটওয়ার্ক সূত্রে উপরোক্ত সর্বশেষ পূর্বাভাস পাওয়া যায়। মাহে রমজান ২৯ দিনে অতিবাহিত হলে আজ (রোববার) বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাবে। সে ক্ষেত্রে পবিত্র ঈদুল ফিতর হবে আগামীকাল (সোমবার)। তবে রোজা ত্রিশে গেলে ঈদ হবে মঙ্গলবার। পূর্বাভাস বলছে, আগামী ২৬ জুন সোমবার এবং ২৭ জুন মঙ্গলবার দেশের বিভিন্ন এলাকা ভিত্তিক বৃষ্টিপাত হতে পারে। থাকতে পারে মেঘ-রোদের মিশেলও।
পূর্বাভাসে আরও জানা যায়, এখন আষাঢ় মাসের প্রথমার্ধ। বর্ষারোহী দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুমালা বর্তমান সময়ে বাংলাদেশের উপর কম সক্রিয়। আর বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর মৌসুমি বায়ু দুর্বল থেকে মাঝারি মাত্রায় রয়েছে। এ অবস্থায় আগামী ক’দিন বৃষ্টি-বাদলের ঘনঘটা কম থাকারই কথা। তবে সাগরে বিরাজমান লঘুচাপটি যদি ঘনীভূত হয় সেটি ফ্যাক্টর বা নিয়ামক আসন্ন ঈদের দিনগুলোতে মেঘ-বৃষ্টি, বাদলের আবহ তৈরি করতে পারে। বাংলাদেশ এবং সংলগ্ন ভারতের পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তর বঙ্গোপসাগরে গতকাল একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপটি ক্রমশ ঘনীভূত হতে পারে। এটি যদি ঘনীভূত হয় সে ক্ষেত্রে মৌসুমি নি¤œচাপ তৈরি হতে পারে। তবে গত সন্ধ্যা পর্যন্ত লঘুচাপের কারণে সমুদ্র বন্দরসমূহকে কোনো সঙ্কেত দেখানো হয়নি।
আষাঢ়ের বর্তমান সময়ে বিশেষত বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ থেকে ঝড়-জলোচ্ছ¡াস সৃষ্টি না হলেও ঘনীভূত মৌসুমি নি¤œচাপ ব্যাপক বৃষ্টিপাতের কারণ হয়ে দাঁড়ায়। গত ১১ ও ১২ জুন ভারতের অন্ধ্র-উড়িষ্যার বিপরীতে বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা এ ধরনের একটি মৌসুমি নি¤œচাপ দেশের বিশাল অংশে ভারী বর্ষণ, প্রবল সামুদ্রিক জোয়ার, পাহাড়ি ঢল ও ভয়াবহ পাহাড় ধসের মধ্যদিয়ে দুর্যোগ সৃষ্টি করে। অবশ্য গত সপ্তাহে সাগরে সৃষ্ট অপর একটি লঘুচাপ ঘনীভূত হওয়ার আগেই কেটে যায়।
ঈদের দিনে বৃষ্টি-বাদলের চিন্তা মাথায় রেখে দেশের সর্বত্র পাড়া-মহল্লায় ঈদ জামাত কমিটিগুলো মসজিদের ভেতরে-বাইরে এবং মাঠে, ঈদগাঁয় প্যান্ডেল টানিয়ে ঈদ জামাত আয়োজনের কাজ অব্যাহত রেখেছে।
এদিকে গতকাল সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। ময়মনসিংহ, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আর এর পরবর্তী ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ