Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সারা দেশের সড়ক দুর্ঘটনায় নিহত ২৩ আহত ৩৫

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গতকাল ঢাকা, রংপুর, কালিয়াকৈর(গাজীপুর)উপজেলা, পুঠিয়া (রাজশাহী) উপজেলা ,মাগুরা জেলা সড়ক দুর্ঘটনা হয়েছে।আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট।
রংপুর জেলা সংবাদদাতা : রংপুরের পীরগঞ্জে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং কমপক্ষে ২০ জন আহত হয়েছে। আহতদের পীরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। যাত্রীদের সকলেই ঈদের ছুটিতে নিজ নিজ বাড়ি যাচ্ছিলেন।
রংপুর হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে, ঢাকা থেকে সিমেন্ট বোঝাই একটি ট্রাক বেশ কিছু যাত্রী নিয়ে দিনাজপুরের উদ্দেশ্যে যাচ্ছিল। গতকাল ভোর ৫টার দিকে পীরগঞ্জ উপজেলার কলাবাড়ি এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে উল্টে গিয়ে মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থলেই ১১ জন নিহত হয় এবং আহত হয় কমপক্ষে ২০ জন। আহতদের দ্রæত পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে সেখানে আরও ৫ জনের মৃত্যু হয়। এদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় ১০ জনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। তাদের মধ্যে আরও ৫ জনের অবস্থা সংকটাপন্ন। এ সময় রংপুর-ঢাকা মহাসড়কে প্রায় ৩ ঘন্টা যান চলাচল বন্ধ থাকে। পরে সকাল সাড়ে ৮টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।
আহত যাত্রীরা জানান, বাসের টিকেট না পেয়ে যাত্রীরা ট্রাক যোগেই বাড়ি ফিরছিলেন। তাদের অধিকাংশই গার্মেন্টস শ্রমিক ও দিনমজুর। ট্রাকটি সিরাজগঞ্জ পার হলে চালক তন্দ্রাচ্ছন্ন হয়ে যায় এবং তার সহকারীকে (হেলপার)কে গাড়ি চালাতে বলেন। এ সময় তারা প্রতিবাদ করলে চালক না শুনে বলেন, ‘ও ভালো গাড়ি চালায় সমস্যা নাই।’ ‘হেলপার চালানো শুরুর কিছুক্ষণ পরই বেপরোয়া গাড়ি চলতে থাকে। এসময়ও আমরা ড্রাইভারকে নিজে গাড়ি চালাবার অনুরোধ করি। কিন্তু তিনি শোনেননি। পরে ভোর ৫টার দিকে পীরগঞ্জ এসেই গাড়িটি আকস্মিকভাবে একটি গাছের সাথে সজোরে ধাক্কা খেয়ে উল্টে যায়। এ সময় আহতদের চিৎকারে পাশের বাড়ির বাড়ির সাজেদা বেগম ও তার বাবা সাইফুল ইসলাম ঘটনাটি দেখে প্রথম ফায়ার সার্ভিসকে খবর দেন। ফায়ার সার্ভিসের কর্মীরা এসে প্রায় আধাঘন্টা পর উদ্ধার তৎপরতা শুরু করেন। সকালে মৃতদের নেয়া হয় পীরগঞ্জের বড়দরগা হাইওয়ে পুলিশ ফাঁড়ির চত্বরে। সেখানে স্বজন ও আশপাশের লোকদের আহাজারিতে পরিবেশ ভারী হয়ে যায়। কফিনে মোড়ানো লাশের সারি দেখে কান্নায় ভেঙে পড়েন স্বজন এবং স্থানীয় লোকজন।
রংপুর হাইওয়ে পুলিশের এএসপি ধীরেন্দ্র নাথ সাংবাদিকদের জানান, ‘চালক তন্দ্রাচ্ছন্ন ছিলেন, গাড়ি চালাচ্ছিলেন হেলপার। তিনি গাড়ি কন্ট্রোল করতে না পারায় একটি গাছের সাথে ধাক্কা লাগে। এতে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। ঘটনাস্থল থেকে ১১ জন এবং পীরগঞ্জ হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও পাঁচ জন মারা যায়। আহতদের মধ্যে ৭ জনের জনের নাম পাওয়া গেছে। এরা হলেন, জমিলা বেগম (৫৫), ময়না বেগম (৩০), মমিনুল ইসলাম (৩৫), খলিল (২৫), দুলাল (৩০) ও মতিন (২৫)। এদের সবার বাড়ি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার বুড়িরহাট ও চাপারহাট গ্রামে।
রিপোর্ট লেখা পর্যন্ত নিহতদের মধ্যে চার জনের নাম পরিচয় পাওয়া গেছে। এরা হলেন, আলমগীর (২৫), তার শ্যালক দেলোয়ার (২২), চাচাতো ভাই সাদ্দাম (২৩) ও মুনির (২২)। এদের সবার বাড়ি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার চাপারহাট গ্রামে।
রংপুর জেলা প্রশাসক সাংবাদিকদের জানিয়েছেন, এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নিহতদের লাশ দাফ করতে স্বজনদেরকে ২০ হাজার টাকা এবং আহতদের চিকিৎসার জন্য ১০ হাজার করে টাকা প্রদান করা হয়েছে।
এদিকে, রংপুরে প্রাণহানির ঘটনায় জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি গভীর শোক প্রকাশ করেছেন। জেলার পীরগঞ্জ উপজেলার বড়দরগা এলাকায় গতকাল শনিবার সড়ক দুর্ঘটনায় ১৬ জন পোশাক শ্রমিক নিহত হয়েছেন।
গতকাল শনিবার সংসদ থেকে পাঠানো এক শোকবাণীতে স্পিকার বলেন, রংপুরের পীরগঞ্জে ট্রাক উল্টে ১৬ জন পোশাক শ্রমিকের প্রাণহানি ও আহতের ঘটনা অত্যন্ত হৃদয় বিদারক ও মর্মস্পর্শী। এ মৃত্যু অপ্রত্যাশিত ও বেদনাদায়ক। স্পিকার হতাহতদের রুহের মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারেরসদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। এছাড়া রংপুরের হতাহতের ঘটনায় জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ আ স ম ফিরোজ গভীর শোক প্রকাশ এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
আমাদের স্টাফ রিপোর্টার জানান, রাজধানীর খিলক্ষেতে বাসের ধাক্কায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তার আরেক সহযাত্রী। নিহতের নাম মো. সোহেল কালু (২৫)।তিনি বাংলামোটর এলাকায় আসমা মোটরস্ নামে একটি প্রাইভেটকার মেরামতের ওর্য়াকশপে কাজ করতেন। গতকাল দুপুরে খিলক্ষেতে বনানী- বিমাবন্দর সড়কে এ দূর্ঘটনা ঘটে।
একই ওয়ার্কশপের অপর কর্মচারী আমিন ও খোকন জানান, দুপুরে ওর্য়াকশপের পাওনা টাকা আনতে প্রতিষ্ঠানটির আরেক কর্মী স্বপনকে (৩০) সঙ্গে নিয়ে মোটরসাইকেলে করে খিলক্ষেতের উদ্দেশ্যে রওনা হন কালু। তারা খিলক্ষেত এলাকায় পৌঁছালে পেছন থেকে একটি বাস তাদের ধাক্কা দেয়। ঘটনাস্থলে থাকা লোকজন উভয়কে উদ্ধার করে। স্বপনকে পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদিকে, সোহেলকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল জরুরি বিভাগে নিয়ে আসলে বিকাল সাড়ে ৫ টায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ময়নাতদন্তের জন্য লাশ মর্গে রাখা হয়েছে।
আমাদের কালিয়াকৈর(গাজীপুর)উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় ট্রাক-লেগুনা মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছে। শনিবার দুপুর ১ টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মৌচাক এ দূর্ঘটনা ঘটে। এদের অনেকের অবস্থা আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নেওয়ার পথে অজ্ঞাত নামা ৪জন মারা গেছে।
জানা যায়, কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে গাজীপুরগামী একটি গরু বোঝাই ট্রাকের সঙ্গে চন্দ্রাগামী যাত্রীবাহি লেগুনার সংঘর্ষ হয়। এতে লেগুনার যাত্রীসহ কমপক্ষে ১০জন আহত হয়েছে। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে মৌচাক সুফিয়া হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে নিয়ে যায়। আহতদের মধ্যে অনেকেই অবস্থা আশঙ্কাজনক। গাজীপুর শহীদ তাজউদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে তিন জন ও ঢাকা হাসপাতালে নেওয়ার পথে এক জন মারা গেছে। তাতক্ষণিক এঘটনায় নিহতের পরিচয় পাওয়া যায়নি। সালনা কোনাবাড়ী হাইওয়ে থানার এস আই কাউছার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
আমাদের পুঠিয়া (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, পুঠিয়ায় বালু বোঝাই ট্রাক ও আম বোঝাই ট্রাকের সংঘর্ষে একজন নিহত হয়েছে। এ দুর্ঘটনায় দুই ট্রাকরে তিন জন আহত হয়েছে। নিহত ট্রাক শ্রমিক হলো, চারঘাট উপজলোর জয়পুর গ্রামের ইনছার আলীর ছেেল ফিরোজ আহম্মদে। সে সময় আহত শ্রমিকদের মধ্যে গুরুত্বর আহত চারঘাট উপজেলার জয়পুর গ্রামের জিন্নাত আলী ছেলে আসাদ আলী (৪৫) কে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বাকিরা স্থানীয় ভাবে চিকিৎসা নিয়েছে বলে জানা গেছে। স্থানীদের সূত্রে জানা গেছে, গতকাল শনবিার ভোর ৬টার সময় উপজেলার বানেশ্বর হাট থেেক আম বোঝাই ( ঢাকা মেট্রো-ট ১৮-৬২৯২) একটি ট্রাক ঢাকার উদ্দেশ্যে যাচ্ছিল পথে মধ্যে উপজেলার বিড়ালদহ মাইপাড়া বাজার সংলগ্ন স্থানে ঢাকাগামী ( ঢাকা মেট্রো-ট ১১-০৪৯৯) বালু বোঝাই ট্রাক মহাসড়কে দাড়িয়ে ছিল। সে সময় আম বোঝাই ট্রাকটি বালু বোঝাই ট্রাকের পেছন দিকে ধাক্কা দিলে বালু বোঝাই ট্রাকের শ্রমিক ইনছার আলী ঘটনাস্থলেই নিহত হয়।
মাগুরা জেলা সংবাদদাতা জানান, মাগুরার শালিখা উপজেলার সীমাখালী ব্রীজ দেখতে গিয়ে গত শুক্রবার বিকেলে বাসের চাপায় মশিয়ার রহমান (৬৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছে। তার বাড়ি বাঘারপাড়া উপজেলার পাঠান পাইকপাড়া গ্রামে। শালিখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল হোসেন জানান, শুক্রবার বিকেল ৪ টার দিকে মশিয়ার রহমান পায়ে হেটে ব্রীজের ওপরে ওঠে। এ সময় যশোর থেকে মাগুরায় আসা একটি লোকাল বাস তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে তার মৃত্যু হয়। এলাকাবাসী বাসের চালক এবং ঘাতক বাসটি আটক করে পুলিশে দিয়েছে। উল্লেখ্য গত ২৩ ফেব্রæয়ারী মাগুরা যশোর সড়কের এ সীমাখালী বেইলী ব্রীজ ভেঙ্গে যান চলাচল বন্ধ হয়ে চরম দুর্ভোগের সৃষ্ঠি করে। উক্ত বেইলী ব্রীজ গত ২২ জুন নির্মাণ শেষে আবার যান চলা চলের জন্য খুলে দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ