Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএসএমএমই-আইসিডিডিআরবি গবেষণা সমঝোতা স্মারক

শিশু মৃত্যু কারণ উদ্ঘাটনে

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গবেষণার মাধ্যমে শিশু মৃত্যুর কারণ উদঘাটনে ও শিশু মৃত্যুহার কমানো ও প্রতিকার সংক্রান্ত আন্তর্জাতিক গবেষণায় যুক্ত হতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। গতকাল ভিসি’র কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আইসিডিডিআরবির এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন ভিসি ডা. কামরুল হাসান খান। আইসিডিডিআরবির পক্ষে স্বাক্ষর করেন নির্বাহী পরিচালক প্রফেসর জন ডি ক্লেমেন্স। এসময় উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রশাসন ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান ও নার্সিং অনুষদের ডীন ডা. অসীম রঞ্জন বড়–য়া প্রমুখ। এ চুক্তির ফলে চিকিৎসা সংক্রান্ত প্রযুক্তিগত উন্নয়ন, গবেষণা ও আন্তর্জাতিক প্রশিক্ষণেও সহায়ক হবে।
উল্লেখ্য, বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সাহয়তায় পরিচালিত একটি আন্তর্জাতিক কর্মর্সূচী হলো চাইল্ড হেলথ এন্ড মরটালিটি প্রিভেনশন সার্ভিলেন্স (চ্যাম্পস) নেটওয়ার্ক। যা আমেরিকার ইমোরি ইউনিভার্সিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে। এই কর্মসূচীতে যুক্ত হয়ে আফ্রিকার ৭টি দেশ গত ২ বছর ধরে শিশু মৃত্যুর কারণ উদঘাটনে গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বাংলাদেশও এর সাথে যুক্ত হয়েছে। বাংলাদেশে আইসিডিডিআরবি, মহাখালীর আইইডিসিআর, ফরিদপুর মেডিক্যাল কলেজ এবং সর্বশেষ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় যুক্ত হলো। অর্থাৎ আমেরিকার ইমোরি ইউনিভার্সিটির চাইল্ড হেলথ এন্ড মরটালিটি প্রিভেনশন সার্ভিলেন্স (চ্যাম্পস) নেটওয়ার্ক-এর সাথে যুক্ত হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ