Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদের আগে চাঙ্গা পুঁজিবাজার

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: ঈদের ছুটির আগে চাঙ্গাভাবে ফিরেছে বাংলাদেশের পুঁজিবাজারে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্টের বেশি বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর। লেনদেন বেড়ে ৭০০ কোটি টাকা ছাড়িয়েছে। মঙ্গলবার সূচক বেড়েছিল ৪৮ দশমিক ৩৯ পয়েন্ট। তার আগের দিন সোমবার বেড়েছিল ১৭ পয়েন্টের বেশি। এ নিয়ে টানা তিন দিনে ডিএসইএক্স ১০৫ পয়েন্ট বেড়েছে।
শেয়ারবাজার বিশ্লেষকরা বলছে, বিক্রির চাপ কমায় বাজারে এই তেজিভাব। বেশ কিছুদিন বাজার মন্দা থাকায় অনেক শেয়ারের দাম বেশ পড়ে গিয়েছিল। অনেকেই সে দামে শেয়ার কিনে লাভের আশায় ধরে রেখেছেন; বিক্রি করছেন না। সে কারণেই বিক্রির চাপ কম। আর বিক্রির চাপ কম থাকলে বাজার চাঙ্গা হবে- এটাই স্বাভাবিক। এছাড়া ‘জুন ক্লোজিং’ এর কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও শেয়ার বিক্রি করছেন না। যার ইতিবাচক প্রভাব বাজারে পড়ছে বলে মনে করছেন তারা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে ৭০০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা মঙ্গলবারের চেয়ে ৫৫ কোটি ৬৬ লাখ টাকা বেশি। মঙ্গলবার এ বাজারে ৬৪৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪০ দশমিক ৪৭ পয়েন্ত বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৬৭ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮০ পয়েন্টে এবং ১৩ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে দুই হাজার ৬৩ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৯টির, কমেছে ৯৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৬টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- রিজেন্ট টেক্সটাইল, লংকা-বাংলা ফাইন্যান্স, ইফাদ অটোমোবাইল, সিটি ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, বিডি কম, বেক্সফার্মা, ইসলামি ফাইন্যান্স, আমরা টেকনোলজি এবং নূরানী ডায়িং। অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৩৮ কোটি ৪৪ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ