Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মসজিদে মসজিদে ইতেকাফে সময় পার করছেন মুসল্লিরা

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : আল্লাহ পাক ইরশাদ করেছেন, ‘নিশ্চয় আমি একে (আল-কুরআন) নাযিল করেছি কদরের রাতে। আপনি কী জানেন কদরের রাত কী? কদরের রাত হাজার মাস (-এর ইবাদাত) অপেক্ষা উত্তম। তাদের রব্বের অনুমতিক্রমে ফেরেশতাগণ ও জিব্রাইল (আঃ) এ রাতে অবতীর্ণ হন সকল বিষয়ের ফায়সালা নিয়ে। আর ফজর উদিত হওয়া পর্যন্ত এ রাত হয় শান্তির’। (সূরা কদর)
মহানবী মুহাম্মাদুর রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি কদরের রাতে ঈমান ও সওয়াব লাভের আশায় জেগে ইবাদতে মগ্ন থাকে আল্লাহ তা‘আলা তার পূর্ব জীবনের সব গুনাহ ক্ষমা করে দেন। (সহীহ বুখারী)।
উপমহাদেশে গত শনিবার থেকে শেষ দশক অর্থাৎ লাইলাতুল কদরের দশক শুরু হয়েছে। আর লাইলাতুল কদর বা শবে কদর প্রাপ্তির জন্য সব মসজিদে অসংখ্য মুসল্লী ইতেকাফে বসেছেন। তারা দিনরাত আল্লাহর ইবাদত এবং কুরআন তেলাওয়াতে সময় অতিবাহিত করছেন। ইতেকাফ করলে আশা করা যায় যে, তারা শবে কদর পেয়ে যাবেন এবং হাজার মাস অপেক্ষা বেশি ইবাদতের সওয়াব-মর্যাদা অর্জন করবেন। আল্লাহ তাদের ইতেকাফ করুন। আমীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদ

১৫ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ