Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সুইডেন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুইডেনে তিনদিনের দ্বিপক্ষীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার সকাল সোয়া ৯ টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-০০২) প্রধানমন্ত্রী ও সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
সুইডিশ প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের আমন্ত্রণে গত মঙ্গলবার তিনি এই সফরে যান। স্ক্যান্ডেনেভিয়ান এই দেশটিতে বাংলাদেশের কোন সরকার প্রধানের এটিই প্রথম দ্বিপক্ষীয় সফর। সফরকালে প্রধানমন্ত্রী ৪৭ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদলসহ একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
প্রধানমন্ত্রী সফরকালে সুইডিশ প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন এবং সুইডেনের রাজা ষোড়শ কার্ল গুস্তাফের সঙ্গেও সাক্ষাৎ করেন। তিনি সুইডিশ পার্লামেন্ট পরিদর্শন করেন এবং পার্লামেন্টের ভারপ্রাপ্ত স্পিকার তোবিয়াস বিলস্টর্মের সঙ্গে বৈঠক করেন।
প্রধানমন্ত্রী প্রবাসীদের দেয়া সংবর্ধনা এবং বাংলাদেশ-সুইডেন বাণিজ্য ও বিনিয়োগ ফোরামের একটি বিজনেস ডায়ালগে অংশ নেন।
সফরকালে সুইডিশ কোম্পানি এইচএন্ডএম‘র সিইও কার্ল যোহান পারসন এবং ইনভেস্টরের  প্রেসিডেন্ট জ্যাকব ওয়ালেনবার্গ, ভাইস প্রেসিডেন্ট মারকাস ওয়ালেনবার্গ এবং এবিবি সুইডেনের সিইও যোহান সোডারর্স্টমের সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠক করেন।
সফরকালে সুইডেনের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহŸান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অভিন্ন সমৃদ্ধি ও দু’দেশের মানুষের জীবনযাত্রার উন্নয়নে বিনিয়োগ ও বাণিজ্যে বাংলাদেশের অংশীদার হতে সুইডেনের বাণিজ্য ও শিল্প নেতাদের আমন্ত্রণ জানান তিনি।
প্রধানমন্ত্রীর আহŸানে বাংলাদেশে বিদ্যুৎ ও তৈরি পোশাক খাতের উন্নয়নে কাজ করতে শীর্ষ দুই সুইডিশ কোম্পানীর আগ্রহ প্রকাশ করে। শীর্ষস্থানীয় দুইটি সুইডিশ কোম্পানী দি ইনভেস্টর এবি এবং এবিবি সুইডেন বাংলাদেশের বিদ্যুৎ ও তৈরি পোশাক খাতের উন্নয়নে কাজ করতে আগ্রহ  দেখিয়েছে।
ইনভেস্টর প্রেসিডেন্ট জ্যাকব ওয়ালেনবার্গ, ইনভেস্টর ভাইস প্রেসিডেন্ট মারকাস ওয়ালেনবার্গ এবং এবিবি সুইডেনের জন সোডারস্টর্মের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎকালে তারা এ আগ্রহের কথা জানান।



 

Show all comments
  • রাসেল ১৮ জুন, ২০১৭, ১২:০৩ পিএম says : 0
    দেশে ব্যবসা-বাণিজ্যে সম্প্রসারণের জন্য প্রয়োজন গণতান্ত্রিক পরিবেশ ও গণতান্ত্রিক সরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ