Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যাংক আমানতে আবগারি শুল্ক কমানোর ইঙ্গিত অর্থমন্ত্রীর

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ব্যাংকে আমানত ও লেনদেনের উপর আবগারি শুল্কের হার পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেছেন, বাজেট প্রস্তাব করা হয়েছে। এখনো বাজেট পাশ হয়নি। বিষয়টি নিয়ে সংসদে আলোচনা চলছে। আলোচনার পর এটি পরিবর্তন হতে পারে। গতকাল সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, আবগারি শুল্ক নতুন কোনো বিষয় নয়। এটি অনেক আগে থেকেই ছিল। কিন্তু এবারই প্রথম মানুষ এটার বিরুদ্ধে কথা বলতে শুরু করেছে। আর এমনভাবে কথা হচ্ছে যে এটা নতুন একটা জিনিস। সুতরাং শুল্ক তুলে দেয়ার কিছু নেই। তবে শুল্কের হারে পরিবর্তন আসতে পারে। গত মঙ্গলবার সংসদে অর্থ প্রতিমন্ত্রী আবগারি শুল্ক প্রত্যাহারের বিষয়ে যে বক্তব্য দিয়েছেন সে বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘হি ইজ নট রেসপনসিবল পারসন।’
২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, বছরের যে কোনো সময় ব্যাংক হিসাবে এক লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক ৮০০ টাকা করা হবে। যা আগে চিলো ৫০০ টাকা। আর ১০ লাখ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার পরিবর্তে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার পরিবর্তে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি লেনদেনে ১৫ হাজার টাকার পরিবর্তে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপ করার প্রস্তাব করা হয়। বর্ধিত আবগারি শুল্ক নিয়ে সংসদ ও সংসদের বাইরে তুমুল সমালোচনার মুখে পড়ে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ