Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীসহ সারা দেশে ঈদ নিরাপত্তায় মাঠে নেমেছে র‌্যাব

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঈদ নিরাপত্তা নিশ্চিত করতে মাঠে নেমেছে র‌্যাব। রাজধানীসহ সারা দেশে প্রায় ৫ হাজার র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে লঞ্চ, বাস টার্মিনাল এবং রেলস্টেশনে স্থাপন করা হয়েছে র‌্যাবের অস্থায়ী ক্যাম্প। যাত্রী হয়রানি বন্ধ এবং অতিরিক্ত যাত্রী পরিবহন বন্ধ করতেও র‌্যাব কাজ করবে বলে জানা গেছে। র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ আজ বৃহস্পতিবার রাজধানীর কমলাপুর রেলস্টেশন এলাকায় র‌্যাবের গৃহীত নিরাপত্তাব্যবস্থা পরিদর্শন করবেন।
র‌্যাব সূত্রে জানা গেছে, ঈদে ঘরমুখো লাখ লাখ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব এবার বেশ কয়েকটি অস্থায়ী ক্যাম্প স্থাপন করেছে। এরই ধারাবাহিকতায় কমলাপুর রেলস্টেশনে একটি অস্থায়ী ক্যাম্পের কার্যক্রম শুরু হয়েছে। এরপর লঞ্চ টার্মিনাল ও রাজধানীর বাস টার্মিনালগুলোতেও অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হবে। ২-১ দিনের মধ্যেই সায়েদাবাদ, গাবতলী ও মহাখালী বাস টার্মিনালে র‌্যাবের অস্থায়ী ক্যাম্পের কার্যক্রম শুরু হবে। সদরঘাট লঞ্চ টার্মিনালেও একটি অস্থায়ী র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে র‌্যাবের অস্থায়ী ক্যাম্প পরিদর্শন করবেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। কমলাপুর রেলস্টেশনের সামনে এই ক্যাম্প স্থাপন করা হয়েছে। র‌্যাব-৩ এর বিপুল সংখ্যক সদস্য এখানে কাজ করবে।
সায়েদাবাদ বাস টার্মিনালে অন্যান্য বারের মতো র‌্যাব বিশেষ নিরাপত্তা-ব্যবস্থা গ্রহণ করেছে। পুরো টার্মিনাল এলাকা নজরে রাখার জন্য এইটি ওয়াচটাওয়ার স্থাপন করা হবে। টার্মিনালের বিভিন্ন পয়েন্টে র‌্যাবের বিপুল সংখ্যক সদস্য ২৪ ঘণ্টা মোতায়েন থাকবে। ঈদ শেষ হওয়ার পরও ৩ দিন র‌্যাবের এই নিরাপত্তা-ব্যবস্থা বলবৎ থাকবে। টার্মিনাল ও স্টেশনগুলোতে কোনো যাত্রী যেন পরিবহনের লোকজনের হাতে হয়রানি বা প্রতারণার শিকার না হয়, র‌্যাব সদস্যরা সে দিকেও খেয়াল রাখবে। এ ছাড়া কোনো বাসে যেন অতিরিক্ত যাত্রী বহন করতে না পারে, সে দিকেও খেয়াল রাখতে নির্দেশ দেয়া হয়েছে বলে র‌্যাব সদর দপ্তর সুত্রে জানা গেছে।
র‌্যাব সূত্র জানায়, লঞ্চ টার্মিনালের কঠোর অবস্থানে থাকবে র‌্যাব। এখানে যাত্রীরা বেশি হয়রানির শিকার হয়। সদরঘাট লঞ্চ টামিনাল থেকে অতিরিক্ত যাত্রী নিয়ে কোনো লঞ্চ যেন টার্মিনাল ত্যাগ করতে না পারে, সেটা কঠোরভাবে মনিটরিং করতে নির্দেশ দেয়া হয়েছে। এ ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না। এখন বর্ষাকাল। যে কোনো সময় ঝড়-বৃষ্টি হয়। অতিরিক্ত যাত্রী নিয়ে পথে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। এ ব্যাপারে বিআইডবিøউটিসি এবং লঞ্চ মালিকদেরও সতর্ক করে দেয়া হয়েছে। কোনো লঞ্চ অতিরিক্ত যাত্রী নিয়ে রওনা হওয়ার চেষ্টা করলে সঙ্গে সঙ্গে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ