Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রাকৃতিক দুর্যোগ থেকে উপক‚লবাসীকে রক্ষায় ৩ হাজার কোটি টাকার প্রকল্প

সংসদে পানিসম্পদ মন্ত্রী

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন দেশের উপকুলীয় অঞ্চলের পোল্ডারগুলোকে জলবায়ুর ক্রমবর্ধমান উষ্ণতার কারণে সৃষ্ট ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি, ভাঙন ইত্যাদির কবল থেকে রক্ষার জন্য বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় প্রথম পর্যায়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ‘কোস্টাল এমবার্কমেন্ট ইমপ্রæভমেন্ট প্রজেক্ট-ফেজ ১, শীর্ষক একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পের অনুমোদিত ব্যয় ৩ হাজার ২৮০ কোটি টাকা এবং মেয়াদকাল ২০১৩ সালের জুলাই থেকে ২০২০ সাল পর্যন্ত।
এছাড়া উপকুলীয় পটুয়াখালী, বরগুনা ও পিরোজপুরে জেলার ৭০৩ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ‘ইমারজেন্সি ২০০৭ সাইক্লোন রিকোভারী এÐ রেস্টোরেশন’ প্রজেক্টের কাজ চলমান রয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করছিলেন। মুন্সিগঞ্জ -১ আসনের এমপি সুকুমার রঞ্জন ঘোষের লিখিত প্রশ্নের জবাবে আনিসুল ইসলাম জানান, ২০১৭ সালের মে মাস পর্যন্ত দেশে মোট ৩৯৭ দশমিক ৭২ কিলোমিটার নদী ড্রেজিং ও খনন করা হয়েছে। আরো ৯৩ দশমিক ২০ কিলোমিটার পূন:খননের কাজ চলমান রয়েছে। পানি সম্পদমন্ত্রী বলেন, নদীর ভাঙন রোধ, নদীর প্রবাহ বৃদ্ধি ও জলাবদ্ধতা নিরসনে জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এ নদী খনন কার্যক্রম পরিচালনা করছে। সেলিনা বেগমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের প্রধান তিনটি নদী যমুনা, গঙ্গা ও পদ্মার ভাঙন রোধে সরকার ‘ফ্লাড এÐ রিভারব্যাঙ্ক ইরোশান রিক্স ম্যানেজমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এফআরইআরএমআইপি) শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করেছে। এশীয় উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তায় প্রকল্পটি ২০১৪-১৫ অর্থ বছরে শুরু হয়ে ২০২২-২০২৩ অর্থ বছর পর্যন্ত ৩টি পর্যায়ে বাস্তবায়িত হবে। তিনি জানান, বিগত ২০১৪ সালের ১৭ জুন মোট ৮২৮ কোটি ৫৬ লাখ টাকা ব্যয় সম্বলিত প্রকল্পের প্রথম পর্যায়ের ডিপিপি অনুমোদিত হয়েছে। ইতিমধ্যে প্রকল্পের কাজ শুরু হয়েছে, প্রকল্পের আওতায় মোট ১৭ দশমিক ৮০ কি. মি. নদী তীর সংস্কার, ২৩ কি. মি. বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মান , ৪টি রেগুলেটর নির্মান, ভ’মি পূনরুদ্ধার পাইলটিং কাজ ও ৬০ টি কমিউনিটি বেইজ ডিজাস্টার ম্যানেজমেন্ট ইউনিট স্থাপিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ