Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

শুধু পাঠ্যবইয়েই নয় পরিপূর্ণ শিক্ষায় বিকাশ হতে শিক্ষামন্ত্রীর আহ্বান

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শুধু পাঠ্যবইয়ের শিক্ষায় নিজেদের সীমাবদ্ধ না রেখে পরিপূর্ণ বিকাশের সুযোগ নিতে শিক্ষার্থীদের প্রতি আহŸান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, শিক্ষার লক্ষ্য হচ্ছে, পড়ার আগ্রহ ও মেধা বিকাশের সুযোগ তৈরি করা এবং নিজের শক্তিকে কাজে লাগানোর চেষ্টা করা। আমরা শিক্ষাকে একটি সৃজনশীল ধারায় নিয়ে যাওয়ার চেষ্টা করছি। এজন্য শিক্ষকদের পাঠদানের কৌশল, শ্রেণীকক্ষের পরিবেশ বদলাতে হবে। গতকাল (মঙ্গলবার) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি একথা বলেন। দেশব্যাপী ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে নির্বাচিত সেরা মেধাবীদের এই পুরস্কার বিতরণ করা হয়। এসময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্ষেত্রে সার্বিক পরিবর্তন হয়েছে। বাংলাদেশে শিক্ষা ব্যবস্থা অনেক এগিয়েছে। সব পরিবারের ছেলেমেয়েরা এখন স্কুলে যাওয়ার সুযোগ পাচ্ছে। তিনি বলেন, আমাদের নতুন প্রজন্ম বিশ্বমানের মেধাবী। তাদের সুযোগ দিতে হবে। আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে এ মেধাবী প্রজন্মকে গড়ে তুলতে হবে। বর্তমান জগতকে প্রতিযোগিতার জগত উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আধুনিক জ্ঞান ও প্রযুক্তি এখন সবচেয়ে বড় শক্তি। তা আয়ত্ব করে বিশ্বমানের দক্ষতা অর্জন করতে হবে এবং বিশ্বে নিজেদের স্থান করে নিতে হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান ও চৌধুরী মুফাদ আহমদ বক্তব্য রাখেন। শিক্ষামন্ত্রী সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৭ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কারের অর্থ ও সার্টিফিকেট বিতরণ করেন। ১২ জন সেরা মেধাবীকে এক লাখ করে এবং অন্য ৯৬ জন প্রতিযোগীকে ৫ হাজার টাকা করে প্রদান করা হয়। তিনটি গ্রæপে ১২ জন সেরা মেধাবী বিদেশে ৫দিনের শিক্ষা সফরের সুযোগ পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ