Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলজুড়ে দুর্যোগ

লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়ে ভোলা উপক‚ল অতিক্রম

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : পূর্ণিমার ভরা কোটালে ভর করে দক্ষিণ-পশ্চিম মওশুমী বায়ু সক্রিয় হবার পাশাপাশি লঘু চাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা সঞ্চালনশীল মেঘমালা লাগাতর বৃষ্টি ঝড়াচ্ছে দক্ষিণাঞ্চলে। দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দক্ষিণাঞ্চলে ঈদের বাজারে মারাত্মক বিরূপ প্রভাব পরছে। পসরা সাজিয়ে বসা দোকানীদের দুঃশ্চিন্তাও ক্রমশ বাড়ছে। গতকাল সোমবার দুপুর ৩টা পূর্ববর্তি ২৪ঘন্টায় বরিশালে প্রায় ৮৫মিলিমিটার বৃষ্টি হয়েছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সবগুলো নদী বন্দরকে এখনো ২নম্বর সতর্ক সংকেতের আওতায় রাখা হয়েছে। ফলে অনধিক ৬৫ফুট দৈর্ঘ্যরে সব যাত্রীবাহী নৌযানের চলাচল বন্ধ রয়েছে। পায়রা সমুদ্র বন্দরে ৩নম্বর সতর্ক সংকেত বহাল রয়েছে। রোববার রাতে ২৫-৩৫কিলিামিটার বেগের ঝড়ে হাওয়ার সাথে বৃষ্টিপাতে গোটা দক্ষিণাঞ্চলের জনজীবন জনজীবন বিপর্যস্ত হয়ে পরে। গতকাল সকাল থেকেও হালকা থেকে মাঝারী বর্ষনে দক্ষিণাঞ্চলের স্বাভাবিক জনজীবনে ছেদ পরে।
আবহাওয়া বিভাগের মতে, পশ্চিমÑমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘু চাপটি উত্তর দিকে অগ্রসর হয়ে উত্তর-পশ্চিম ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে গতকাল সকাল ৬টায় ভোলা ও সংলগ্ন এলাকায় স্থল নিম্নচাপের রূপে অবস্থান করছিল। গতকাল দুপুর ১২টায় নিম্নচাপটি কুমিল্লা ও সংলগ্ন এলাকায় দিয়ে ক্রমশ উত্তর পূর্বদিকে অগ্রসর হচ্ছিল।
দক্ষিণ-পশ্চিম মওশুমী বায়ু বরিশাল হয়ে রাজধানী থেকে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষনের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। গতকাল সকালের পূর্ববর্তি ২৪ঘন্টায় বরিশালে ৬৯মিমি ভোলাতে ৪৮মিলিমিটার ও পটুয়াখালীর কলাপাড়াতে ৭৫মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে আগামী ৪৮ঘন্টায় দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের প্রবনতা হৃাস পাবার খবরও দিয়েছে আবাহাওয়া বিভাগ। নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। বায়ুচাপের তারতম্যেও আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও উপক‚লীয় এলাকার ওপর দিয়ে দমকা সহ ঝরো হাওয়া বয়ে যাবার হৃশিয়ারি উচ্চিারন করেছে আবহাওয়া বিভাগ। উত্তর বঙোরগাপসাগরে অবস্থানরত সব মাছ ধরা নৌকা ও ট্রলার সমূহেকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।
এদিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গত রাত ৯টার দিকে বরিশাল থেকে ঢাকাগামী সব যাত্রী ও নৌযান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এর ফলে কয়েক হাজার যাত্রী বরিশাল বন্দর থেকে ফেরত যেতে বাধ্য হয়েছেন। গতকাল ঢাকা-বরিশাল নৌরুটে ৮টি নৌযান যাত্রী পরিবহনের কথা ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ