Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আবগারি শুল্ক নিয়ে জেদ না ধরতে অর্থমন্ত্রীকে সরকার দলীয় এমপির আহŸান

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আবগারি শুল্ক নিয়ে জেদ না ধরে বসে থেকে জনগণের দাবির কথা চিন্তা করতে অর্থমন্ত্রীকে আহŸান জানিয়েছেন সরকার দলীয় সংসদ সদস্য আব্দুল মান্নান। গতকাল জাতীয় সংসদ বাজেট আলোচনায় অংশ নিয়ে আব্দুল মান্নান বলেন, এখানে জেদ ধরার কোনো কিছু নেই। আওয়ামী লীগ মানুষের রাজনীতি করে। মানুষের চাওয়া-পাওয়াকে প্রাধান্য দিয়ে প্রধানমন্ত্রী কাজ করছেন। মানুষ এ শুল্ক চায় না। আওয়ামী লীগ ভোটের রাজনীতি করে এটা মাথায় রাখা প্রয়োজন।
যতো সমালোচনায় হোক আবগারি শুল্ক প্রত্যাহার করা হবে না। স¤প্রতি, অর্থমন্ত্রীর এমন বক্তব্যের উদ্ধৃত করে আবদুল মান্নান বলেন, অর্থমন্ত্রী বলেছেন, ব্যাংক আমানতে আবগারি শুল্ক আগেও ছিল। এবার তা বাড়ানো হয়েছে। প্রায় সব সাংসদ বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
সংসদের বাইরেও এটা নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। আগে যে আবগারি শুল্ক ছিল, তা সহনীয় ছিল। মানুষ মনে করছে, বর্ধিত শুল্ক প্রত্যাহার করা উচিত। এটি নিয়ে মানুষের মধ্যে সংশয় তৈরি হয়েছে। অনেকে ব্যাংকে খোঁজ নিচ্ছেন আসলে কত রাখলে কত ফেরত পাওয়া যাবে। বর্ধিত আবগারি শুল্ক প্রত্যাহার করে এই সংশয় দূর করতে হবে।
অর্থমন্ত্রী গত ১ জুন ঘোষিত বাজেটে ব্যাংক গ্রাহকদের ওপর বাড়তি হারে আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করার পর থেকেই এ নিয়ে আলোচনা চলছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রস্তাবে বলা হয়েছে, বছরের যে কোনো সময় ব্যাংক হিসাবে এক লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক বিদ্যমান ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হবে। পাশাপাশি ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার বদলে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার বদলে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি লেনদেনে ১৫ হাজার টাকার বদলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। সাধারণ নাগরিকদের পাশাপাশি ব্যবসায়ী, ব্যাংকার ও অর্থনীতিবিদরাও আবগারি শুল্ক বাড়ানোর এ সিদ্ধান্তকে যৌক্তিক মনে করেছেন না। তারা বলছেন, শুল্ক বাড়লে লেনদেনের অবৈধ মাধ্যম উৎসাহিত হবে।
আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য একেএম আবদুল আউয়াল (সাইদুর রহমান) বলেন, কৃষক, গ্রামের মহিলা এদের অ্যাকাউন্টে এখন এক লাখ টাকা থাকে। আমি যখন গ্রামে যাই তখন তারা বলে, তাদের অ্যাকাউন্টে এক-দুই লাখ টাকা আছে। এ অবস্থায় আবগারি শুল্ক বসালে প্রতিক্রিয়া হবে। নির্বাচনের পূর্বে... এটা প্রত্যাহার করা উচিত। যেটাতে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে সেটা রাখার যুক্তি নেই। তবে চাঁদপুরের সংসদ সদস্য শামসুল হক ভুইয়া আবগারি শুল্কে সমর্থন জানিয়ে বলেন, ব্যাংকে টাকা রাখে কারা? অনেকেই আবগারি শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন। আমি এই শুল্ক সমর্থন করি। এটি অবাস্তব নয়। এটি করলে অকল্যাণ হবে না।
সরকারদলীয় সংসদ সদস্য আ ফ ম রুহুল হক বলেন, শুধু অভিযোগের ভিত্তিতে চিকিৎসকদের হাতকড়া পরিয়ে নেওয়া গ্রহণযোগ্য নয়। এটি নিয়ে বিশেষ চিন্তা করা প্রয়োজন।” সংরক্ষিত মহিলা আসনের সানজিদা খানম ই-কমার্স ও মেডিটেশন থেকে কর প্রত্যাহারের দাবি জানান। বিরোধী দল জাতীয় পার্টির আব্দুল মুনিম চৌধুরী বলেন, সাধারণ মানুষ মনে করে বাজেট মানে কর বৃদ্ধি, দাম বৃদ্ধি। এত ভ্যাট-ট্যাক্স আরোপের পরও প্রস্তাবিত বাজেটে জিডিপির ৫ শতাংশ ঘাটতি। তিনি শিশু খাদ্যের ওপর সম্পূরক শুল্ক না বাড়ানো, আমানতে আবগারি শুল্ক না বাড়ানো এবং সঞ্চয় পত্রে সুদের হার না কমানোর দাবি জানান।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৩ জুন, ২০১৭, ৮:৩২ এএম says : 0
    আমাদের অর্থমন্ত্রী কোন কালেও জনগণের মন্ত্রী ছিলেন না। তিনি এরশাদের সময়ও এভাবে জনগণকে চুষেছেন এখনও তিনি জনগণকে চুষছেন। তিনি চিনা জোকের মত মানুষের শরীরে তার সুর ঢুকিয়ে রক্ত চুষে নিচ্ছে। এএল এর যোগ্য অর্থমন্ত্রী ছিলেন কিবরিয়া সাহেব; বাংলাদেশের ইতিহাসে একমাত্র ওনাকেই বলা যায় জনগণের মন্ত্রী। তার ৫ বছরে দেশ তলা বিহীন ঝুড়ি থেকে মজবুত ঝুড়িতে রূপান্তরিত হয়েছিল। ওনার ৫ বছরে কোন রকম ট্যাক্স বৃদ্ধি পায়নি বললেই চলে। দেশে জিনিষের দামও ৫ বছরে বৃদ্ধি পায়নি। যাইহোক আমি মনে করি জননেত্রী হাসিনার এখন প্রয়োজন এই বাজেটের উপর হাত দেয়া। আমি জানি এই বাজেট প্রধানমন্ত্রীর জানামতেই হয়েছে তাই অর্থমন্ত্রী কখনও কাওকে পড়োয়া করে কথা বলেন না। তিনি সবসময়ই বেসামাল হয়েই তার বক্তব্য দিয়ে থাকেন কারন স্বয়ং প্রধানমন্ত্রীর হাত তারা মাথার উপর রয়েছে। আল্লাহ্‌ আমাদেরকে ব্যাবসায়ি রাজনীতিবিদদের হাত থেকে রক্ষা করুন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ