Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অপরিকল্পিত নগরায়নের কারণে শহরগুলোতে দুর্যোগ বাড়ছে

সংসদে প্রশ্নোত্তরে পূর্তমন্ত্রী

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অপরিকল্পিত নগরায়ন ও জলবায়ু পরিবর্তনের ফলে দেশের বিভাগীয় শহরগুলোতে দুর্যোগ বেড়েই চলেছে। সে কারণে এ বিষয়ে দেশের প্রতি উপজেলায় কমপ্রেহেনসিভ রিস্ক সেনসেটিভ ল্যান্ডিউস প্ল্যান প্রস্তুত করা হবে এবং উক্ত প্ল্যানের আইনি কাঠামো হিসাবে ‘নগর ও অঞ্চল পরিকল্পনা আইন’ ২০১৭ মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে তিনি আরো জানান, পরিকল্পিত নগরায়নের জন্য ইমারত নির্মাণ বিধিমালা এবং বিল্ডিং কোর্ড অনুসরণ করে নকশা অনুমোদন দেয়া হয়। ইমারত নির্মাণ বিধিমালা এবং বিল্ডিং কোড অনুসরণ করে ইমারত নির্মাণের জন্য সময় সময় পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। জনগণকে সচেতন করার জন্য সেমিনারও হয়ে থাকে। আর অনুমোদিত নকশা অনুযায়ী নির্মাণ কাজ হচ্ছে কিনা সে বিষয়ে তদারকি/পর্যবেক্ষণ অব্যাহত আছে।
মন্ত্রী জানান, ঢাকা শহরের জন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় সিটি রিজিয়ন ডেভেলপমেন্ট প্রজেক্টের অধীনে ঢাকা স্ট্রাকচার প্ল্যান (১৯৯৫-২০১৫) ও ডিটেইল্ড এরিয়া প্ল্যান (২০১০-২০১৫) রিভিউ করে রাজউক আওতাধীন এলাকার জন্য প্রণীতব্য নতুন ঢাকা স্ট্রাকচার প্ল্যান (২০১৬-২০৩৫) চ‚ড়ান্ত পর্যায়ে রয়েছে। চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের পৃথক পৃথক মাস্টার প্ল্যান আছে এবং এর আলোকে পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করা হয়ে থাকে।
জাতীয় পার্টির নুরুল ইসলাম মিলনের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, দেশের ১ হাজার ১৩৪ জন ব্যক্তিকে রাজউকের বিভিন্ন প্রকল্পে প্লট বরাদ্দ করা হয়েছে। তবে রাজউক হতে প্লট বরাদ্দ না পাওয়া এমপিদের সংখ্যা রাজউকে সংরক্ষিত নেই। তিনি জানান, এমপিদের জন্য পূর্বাচলে নতুন প্রকল্পে ১৫৫টি এবং সম্প্রসারিত উত্তরা ৩য় পর্ব প্রকল্পে ৮৩টি প্লট বরাদ্দ প্রদান করা হয়েছে। এছাড়া ঝিলমিল আবাসিক প্রকল্পে ১৯ জন এমপির অনুকূলে প্লট বরাদ্দের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।
একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, খুলনা উন্নয়ন কতৃপক্ষ নিবিড় আবাসিক এলাকায় ১৭৫টি, মুজগুন্নিতে একটি, স্বল্প আয়ের লোকদের জন্য মীরের ঢাঙায় একটি এবং কেডিএ ময়ূরী আবাসিক এলাকায় ৪৮৮টিসহ মোট ৬৬৫টি প্লট বিভিন্ন ব্যক্তির অনুকূলে বরাদ্দ দেওয়া হয়েছে। খুলনায় ৭জন এমপির আবেদনের ভিত্তিতে ৭টি প্লট ইতিমধ্যে বরাদ্দ প্রদান করা হয়েছে।
তিনি আরো জানান, চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ কর্তৃক সিলিমপুর আবাসিক এলাকায় (বর্ধিতাংশ পূর্ব) প্রকল্পে ৭০ প্লট বরাদ্দ করা হয়েছে। একই ভাবে রাজশাহী উন্নয়ন কতৃপক্ষ কতৃক মহানন্দা আবাসিক এলাকা উন্নয়ন প্রকল্প, বনলতা বাণিজ্যিক এলাকা সম্প্রসারণ ও আবাসিক এলাকা উন্নয়ন প্রকল্প এবং বারণই আবাসিক এলাকায় ৩টি প্রকল্পে ৫৩৭টি প্লট বরাদ্দ করা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে মন্ত্রণালয়ের অধীনে আবাসিক সুবিধা প্রদানের লক্ষ্যে ২১টি প্লট উন্নয়নসহ মোট ৪০টি প্রকল্প চলমান রয়েছে বলে তিনি জানান।
সরকারি দলের সদস্য বেগম পিনু খানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে রাজউক কতৃক বাস্তবায়নাধীন পূর্বাচল নতুনশহর প্রকল্পে ভ‚মি উন্নয়ন, রাস্তা ও ব্রিজ নির্মাণ এবং অন্যান্য অবকাঠামো নির্মাণ কাজ বর্তমানে শেষ পর্যায়ে রয়েছে। এ প্রকল্পে ২৫ হাজার ১৬টি আবাসিক প্লট রয়েছে এবং এখানে কমপক্ষে ১৫ লাখ মানুষ বসবাস করতে পারবেন। এ প্রকল্পে স্কুল কলেজ হাসপাতালসহ সব ধরনের আধুনিক সুবিধা থাকবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ