Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে তিন বঙ্গকন্যার বিজয়ে বিশ্বে বাংলাদেশের ভাবমর্যাদা উজ্বল হয়েছে

মন্ত্রিসভা ও সংসদে অভিনন্দন প্রস্তাব

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত তিন কন্যা-টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী ও রূপা হক এমপি নির্বাচিত হওয়ায় তাদের অভিনন্দন জানিয়েছে বাংলাদেশের মন্ত্রিসভা। একই সাথে ব্রিটিশ পার্লামেন্টের নির্বাচনে তিন বঙ্গকন্যার বিজয়ে জাতীয় সংসদে অভিনন্দন প্রস্তাব উত্থাপন করা হয়েছে।
গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে তাদের অভিনন্দন জানানো হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংষ্কার) এন এম জিয়াউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, মন্ত্রিসভা বৈঠকের শুরুতে ২০১৭ সালের যুক্তরাজ্যের মধ্যবর্তী নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী ও রুপা হক হাউজ অব কমন্সের সদস্য নির্বাচিত হওয়ায় অভিনন্দন জ্ঞাপন করেছে। টিউলিপ সিদ্দিক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি। এর আগেও এ তিন কন্যা এমপি ছিলেন। গত ৮ জুন নির্বাচনে ফের জয়ী এই তিন এমপিই লেবার পার্টির রাজনীতিক। এদিকে সকালে জাতীয় সংসদ অধিবেশনে এবিষয়ে অনির্ধারিত আলোচনায় মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বলেছেন, তাদের বিজয়ের মধ্যদিয়ে বিশ্বের মাঝে বাংলাদেশের ভাবমর্যাদা উজ্বল হয়েছে। এখান থেকে আমাদের অনেক কিছুই শিক্ষণীয় রয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে এই অনির্ধারিত আলোচনার সূত্রপাত করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
তিনি ব্রিটিশ পার্লামেন্টে বিজয়ী তিন বাঙ্গালী কন্যাকে অভিনন্দন জানিয়ে বলেন, পনের হাজারেরও বেশী ভোটের ব্যবধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিকী বিজয়ী হয়েছেন। টিউলিপের একাগ্রতা, কর্তব্য নিষ্ঠা ও ন্যায় পরায়ণতার কারণে এটা সম্ভব হয়েছে। এক্ষেত্রে পরিবারের শিক্ষা ও অনুপ্রেরণা কাজ করেছে। স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ব্রিটিশরা দু’শো বছর আমাদেরকে শাসন শোষণ করেছে। এখন সেখানে বাঙ্গালীরা নেতৃত্ব দিচ্ছে। বঙ্গবন্ধুর কন্যা শেখ রেহেনার সুযোগ্য কন্যা টিউলিপ অসাধারণ সাহস ও যোগ্যতা দিয়ে দুই দফা ব্রিটিশ পার্লামেন্টে বিজয়ী হয়েছে। তার সঙ্গে আরো দুজন রুশনারা ও রুপা হক বিজয়ী হয়েছেন। এটা আমাদের ও বাঙ্গালী জাতির জন্য গর্বের বিষয়। তিনি বলেন, ব্রিটিশরা কিভাবে একজন যোগ্য ও যুক্তিবাদী প্রার্থীকে বেছে নেয় তা আমরা জানি। টিউলিপ সিদ্দিকী তার কাজের মধ্যদিয়ে ব্রিটেনের মানুষের মন জয় করতে পেরেছেন। আজ সে দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েছে। এর মধ্যদিয়ে টিউলিপ আমাদের গৌররান্বিত করেছে। এ বিজয়ে টিউলিপসহ তিনজনকে অভিনন্দন জানাই।
দেশের ৭০ শতাংশ জনগণ যুব সমাজের পক্ষ থেকে তিন বাঙ্গালী কন্যা ও ক্রিকেট দলকে অভিনন্দন জানান তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য উত্তরসুরী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পথ অনুসারী টিউলিপ সিদ্দিকী দ্বিতীয় বারের মতো বিজয়ী হয়েছেন। বিপুল ভোটের ব্যবধানে এই বিজয়, তারণ্যের বিজয়। বাংলাদেশের জনগণের বিজয়। তিনি বলেন, আমাদের প্রগতিশীল নতুন প্রজন্ম গড়ে তুলতে হবে। যারা সারাবিশ্বে নেতৃত্ব দিবে। এসময় প্রতিমন্ত্রী ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ান ট্রফিতে আগামী ১৫ জুন সেমিফাইনালে বাংলাদেশ ক্রিকেট দশ বিজয়ী হবে বলে আশা প্রকাশ করেন।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশের নারীদের উন্নয়ন ও অগ্রগতি শুধু দেশে নয়, বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। তারা দেশে দেশে নেতৃত্ব দিচ্ছে। আমাদের কন্যারা মাথা উচু করে দাড়াচ্ছে। তিনি আরো বলেন, ব্রিটিশরা আমাদের দু’শ বছর পদদলিত করেছে। আর এখন তাদের নেতৃত্বে বাঙ্গালী কন্যারা। এটা অত্যান্ত গর্বের।
এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অবদান রয়েছে দাবি করে তিনি বলেন, তার আদর্শে গড়ে উঠেছে বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিকী। প্রধানমন্ত্রীর দুই সন্তানও দেশে বিশেষ অবদান রাখছে। পুত্র সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশের রূপকার। কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অবহেলিত অটিস্টিক শিশুদের নিয়ে দেশে বিদেশে কাজ করে দৃষ্টান্ত স্থাপন করেছে। এ থেকে সকলকে শিক্ষা নেওয়ার অনুরোধ জানান তিনি।
উল্লেখ্য, যুক্তরাজ্যে গত ৮ জুন অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে তিন বাঙ্গালী কন্যা বিজয়ী হন। এরমধ্যে রুশনারা আলী তৃতীয় বারের মতো এবং টিউলিপ সিদ্দিকী ও রূপা হক দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েছেন।
এদিকে প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে আব্দুল মান্নানসহ অন্যান্য এমপিরা ব্রিটিশ পার্লামেন্টে নির্বাচিত কি বাঙ্গালী কন্যা ও বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানান। তারা এই বিজয়ের মধ্যদিয়ে বিশ্বের মাঝে বাংলাদেশের অবস্থান আরো শক্তিশালী হয়েছে বলে দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ