Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান- আমানতকারীর টাকা পাবেন মনোনীত ব্যক্তি

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে রক্ষিত আমানতকারির টাকাও তার মৃত্যুর পর মনোনীত ব্যক্তি তথা নমিনীকেই প্রদান করতে হবে। এ বিষয়ে গতকাল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি সার্কুলার জারি করা হয়েছে।
এতে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে রক্ষিত কোন আমানত একক ব্যক্তি বা যৌথভাবে একাধিক ব্যক্তির নামে জমা থাকলে উক্ত একক বা যৌথ আমনতকারির মৃত্যুর পর তাদের মনোনীত ব্যক্তিদেরকে আমানতের টাকা প্রদান করা যাবে। তবে আমানতকারিগন যে কোন সময় মনোনীত ব্যক্তির মনোনয়ন বাতিল করে অন্য ব্যক্তি বা ব্যক্তিবর্গকে মনোনীত করতে পারবেন। এছাড়া মনোনীত কোন ব্যক্তি নাবালক থাকা অবস্থায় উক্ত একক
আমানতকারির বা যৌথ আমানতকারিগণের মৃত্যুর ক্ষেত্রে আমানতের টাকা কে গ্রহণ করবে সে সম্পর্কে একক আমানতকারি বা যৌথ
আমানতকারিগণ নির্দিস্ট করে দিতে পারবেন।
এর আগে ব্যাংকে রক্ষিত আমানতকারির মৃত্যুর পর তার টাকা মনোনীতি নমিনিকেই প্রদানের নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ। ওই সার্কুলারে বলা হয়, স¤প্রতি কিছু ব্যাংক আমানতকারীদের মনোনীত নমিনীর কাছ থেকে এই মর্মে অঙ্গিকারনামা গ্রহণ করছে যে, আমানতকারীর মৃত্যুর পর তাদের মনোনীত নমিনী মৃত ব্যক্তির হিসাবে রক্ষিত আমানত প্রাপ্তির জন্য যোগ্য বা উপযুক্ত হিসেবে বিবেচিত নাও হতে পারেন। যা ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ সাল পর্যন্ত সংশোধিত)-এর ১০৩ ধারায় নির্দেশনার পরিপন্থী। তাই ব্যাংকগুলোকে ব্যাংক-
কোম্পানি আইন অনুসরণের নির্দেশনা প্রদান করা যাচ্ছে। অর্থাৎ ব্যাংক-কোম্পানি আইন অনুযায়ী আমানতকারীর মৃত্যুর পর তার মনোনীত নমিনীকেই অর্থ পরিশোধ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ