Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউএনডিপির কাছে ১০ ধরণের কারিগরি সহযোগিতা চায় ইসি

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইউনাইটেড নেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি)’র কাছে দশ ধরণের কারিগরি সহযোগিতা করার জন্য প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে ইউএনডিপি প্রতিনিধিদের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকে ইসি এ প্রস্তাব দেয়। বৈঠক শেষে সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ সাংবাদিকদের এ তথ্য জানান। ইসি সচিব জানান, ১৯৮৫ সাল থেকে ইউএনডিপি আমাদের সহযোগিতা করে আসছে। ২০০৫ সাল থেকে নির্বাচনে সরাসরি আমাদের সঙ্গে তার সম্পৃক্ত। আজকের বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে তাদের কাছে ১০ ধরণের কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে। আগামী ২০ জুন জাতি সংঘের আবাসিক প্রতিনিধিদের সঙ্গে আমাদের আরেকটা বৈঠক আছে এবং তারা আমাদের কোন ধরণের সহযোগিতা করবেন তা জুলাই মাসের শেষের দিকে চূড়ান্ত করবেন। যে ১০টি কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে- ১ কোটি ১৮ লাখ নাগরিকের হাতে এনআইডি দেয়া, আগামী ৫ বছর যারা ভোটার হবেন তাদেরকে এনআইডি দেয়া, ইভিএম, ভোটারদের সচেতনার জন্য ভোটার এডুকেশন, নির্বাচনে ব্যবহারের জন্য অটো সিল যাতে বারবার তাতে কালি ব্যবহার করতে না হয়, স্মার্ট গোপন ভোট কক্ষ, স্মার্ট অমোচনীয় কালি, ট্রেনিং ম্যানুয়াল, কর্মকর্তাদের প্রশিক্ষণ ইত্যাদি। সহযোগিতা করার ক্ষেত্রে তাদের কোনো শর্ত আছে কি না জানতে চাইলে ইসি সচিব বলেন, কোনো শর্ত দিয়ে কারো কাছ থেকে কোনো ধরণের সহযোগিতা নেয়া হবে না। সহযোগিতা নিঃশর্তভাবে নেওয়া হবে। অনেকে বলছে বিদেশী ক‚টনীতিকরা কমিশনকে চাপ দিচ্ছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোনো চাপ নেই। নির্বাচন কমিশন স্বাধীন প্রতিষ্ঠান। যে কেউ দেখা করতে চাইলে কমিশন তাদেরকে এড়িয়ে যেতে পারে না। অনেকে কমিশনের সঙ্গে দেখা করছে কমিশন এতে মনে করছে তাদের গ্রহণযোগ্যতা বাড়ছে। কোনো চাপ নেই। এটা রুটিন ওয়ার্ক।
রাজনৈতিক দলের সব ধরণের কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব রাখার বিষয়ে একটি চিঠি দেওয়ার কথা এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো যখন নিবন্ধন নেয়। তখন তাদের গঠনতন্ত্রে এটা যে ২০২০ সালের মধ্যে তাদের প্রতিটি কমিটিতে ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব থাকবে। এটা তাদেরকে মনে করিয়ে দেওয়ার জন্য এ বিষয়ে কমিশনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিঠি আজকে যাবে। না গেলে দুয়েকদিনের মধ্যে যাবে। এটা আরপিওতে বলা আছে। তাই আগামী ১০ জুলাইয়ের মধ্যে রাজনৈতিক দলগুলো এ বিষয়ে কমিশনকে জানাতে বলা হয়েছে। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে ইউএনডিপির তিন সদস্যের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, ডেপুটি ডিরেক্টর মিস কিওকো ইউকোসুকো ও অ্যাডভাইজর ডেমোক্রেটিক গভার্নেন্স মিস শিলা তাসনিম হক উপস্থিত ছিলেন। এছাড়াও বৈঠকে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. সাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর এই প্রথম সিইসি ও সচিব ছাড়াও ক‚টনীতিকদের সঙ্গে বৈঠকে কমিশনাররা অংশ নিলেন। তবে বৈঠক শেষে ইউএনডিপির প্রতিনিধি দলের সদস্য সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ