Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সাংবাদিক কল্যাণ ট্রাস্টে ৫ কোটি টাকা দিয়েছে সরকার -হাসানুল হক ইনু

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

 স্টাফ রিপোর্টার : সাংবাদিকদের কল্যাণে গঠিত সাংবাদিক কল্যাণ ট্রাস্টের নিজস্ব তহবিলে সরকার কর্তৃক ৫ কোটি টাকার সীডমানি দেয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গতকাল রোববার জাতীয় সংসদে সরকারি দলের ইসরাফিল আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, সরকার সাংবাদিকদের বৃহত্তর কল্যাণে বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট আইন, ২০১৪ প্রণয়ন করেছে। এই ট্রাস্টের আওতায় ইতোমধ্যে একটি ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ভবনে ট্রাস্টের অস্থায়ী কার্যালয় স্থাপনসহ ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ করা হয়েছে।
তিনি বলেন, ট্রাস্টের কার্যক্রমকে আরও গতিশীল ও স্বচ্ছ করার লক্ষ্যে ইতোমধ্যে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট বিধিমালা ২০১৬ প্রণয়ন করা হয়েছে। গণমাধ্যমবান্ধব সরকার সাংবাদিকদের কল্যাণে সব সময় সহযোগিতার হাত প্রসারিত করেছে। সাংবাদিক কল্যাণ ট্রাস্টের আওতায় প্রথমবারের মতো ২০১৫-১৬ অর্থবছরে ১৯৬ জন দুস্থ, অস্বচ্ছল, দুর্ঘটনায় আহত ও মৃত সাংবাদিকদের পরিবারের সদস্যদের মাঝে ১ কোটি ৪০ লাখ টাকার অনুদানের চেক বিতরণ করা হয়েছে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিল থেকে দুস্থ ও অসুস্থ সাংবাদিকদের অনুকূলে আর্থিক অনুদান প্রদানের পাশাপাশি সরকার সাংবাদিকদের কল্যাণে সাংবাদিক সহায়তা ভাতা বা অনুদান নীতিমালা-২০১২ এর আওতায় ২০১১-১২ অর্থবছরে ৬১ জন, ২০১২-১৩ অর্থবছরে ১৮৫ জন, ২০১৩-১৪ অর্থবছরে ১৯৬ জন, ২০১৪-১৫ অর্থবছরে ১৮১ জন দুস্থ, অস্বচ্ছল, দুর্ঘটনায় আহত ও নিহত সাংবাদিকদের পরিবারের সদস্যদের মাঝে যথাক্রমে ৫০ লাখ, ১ কোটি, ১ কোটি ১০ লাখ, ১ কোটি ২০ লাখ টাকার আর্থিক অনুদানের চেক বিতরণ করেছে।
সরকারি দলের সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পি’র এক প্রশ্নের জবাবে হাসানুল হক ইনু বলেন, দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক, ষান্মাষিক মিলে বর্তমানে দেশে ২৮ শতাধিক পত্রিকা প্রকাশিত হচ্ছে। সরকারের গণমাধ্যমবান্ধব বিভিন্ন পদক্ষেপের কারণে বর্তমানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ব্যাপক প্রসার ঘটেছে। বর্তমানে উভয় গণমাধ্যম মুখর খাত হিসেবে বিবেচিত হচ্ছে।
তিনি বলেন, বর্তমান সরকারের গত ৭ বছরে ৭ শতাধিক পত্রিকার নিবন্ধন দেয়া হয়েছে। সরকারি ৩টি টেলিভিশন চ্যানেলের পাশাপাশি বেসরকারি ব্যবস্থাপনায় ২৬টি টেলিভিশন চ্যানেল, ২১টি এফ. এম বেতার এবং ১৭টি কমিউনিটি রেডিও স¤প্রচার কার্যক্রম পরিচালনা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ