Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বপ্নের বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : আগামী শিক্ষা বর্ষে দেশের দক্ষিণাঞ্চলের একমাত্র প্রকৌশল মহাবিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। প্রায় ১শ’ কোটি টাকার সম্পূর্ণ দেশীয় তহবিলে বরিশাল মহানগরীর অদূরে চরকাউয়া এলাকায় এ কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানটির অবকাঠামো নির্মাণ কাজ ইতোমধ্যে ৮০ভাগ শেষ হয়েছে। ২০১৮-এর জুনের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানটির নির্মান কাজ সম্পন্ন করে ছাত্রÑছাত্রী ভর্তি শুরু হবে বলে প্রকল্প পরিচালক জানিয়েছেন।
২০০৮-এর ৬ মার্চ তৎকালীন তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা পরিষদের এক বৈঠক বরিশাল সার্কিট হাউজে অনুষ্ঠিত হয়। প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দিন আহমদের সভাপতিত্বে ওই বৈঠকে বরিশালে একটি প্রকৗশল মহাবিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে উপদেষ্টা পরিষদ। তবে সে সময় ‘উন্নয়ন প্রকল্প সারপত্র-ডিপিপি’ প্রস্তুত ছাড়া প্রকল্পটির তেমন কোন অগ্রগতি হয়নি। পরবর্তি মহাজোট সরকার ক্ষমতা গ্রহণের অনেক পরে ‘বরিশাল ইঞ্জনিয়ারিং কলেজ প্রকল্পটির স্থান নির্বাচন সহ ৮৮কোটি ১১লাখ টাকার ডিপিপি অনুমোদন লাভ করে। চলতি অর্থবছরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন সম্পন্ন করার কথা থাকলেও নানা ধরনের জটিলতায় তা বিলম্বিত হচ্ছে। ইতোমধ্যে প্রকল্প ব্যায়ও বেড়ে গেছে। এ লক্ষে সংশোধিত ডিপিপি একনেক-এর অনুমোদও লাভ করেছে। সংশোধিত ডিপিপি অনুযায়ী প্রকল্প ব্যায় ৯১কোটি ৫৪লাখ টাকায় উন্নীত হয়েছে। সংশোধীত ডিপিপি অনুযায়ী আগামি বছরের ৩০ জুনের মধ্যে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ-এর নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে প্রকল্প পরিচালক জানিয়েছন।
শিক্ষা প্রকৌশল অধিদফ্তর প্রকল্পটির অবকাঠামো নির্মান কাজ সম্পন্ন করছে। অধিদফ্তরের বরিশাল জোনের নির্বাহী প্রকৌশলী জানান, ইতোমধ্যে প্রকল্প এলাকার অবকাঠামো নির্মাণ কাজ প্রায় ৮০ ভাগ শেষ হয়েছে। প্রশাসনিক ভবন, সিভিল ইঞ্জিনিয়ারিং ভবন, কম্পিউটার ভবন, নেভাল আর্কিটেক্ট ভবন, লাইব্রেরী, ক্যাফেটেরিয়া সহ ২টি ছাত্রাবাস ও একটি ছাত্রী নিবাসের অবকাঠামো নির্মাণের কাজও প্রায় শেষ পর্যায়ে। সীমানা প্রাচীর ও প্রিন্সিপালের বাসভবন সহ অন্য সব অবকাঠামোর নির্মান কাজ আগামি অর্থবছরের মধ্যে সম্পন্ন করে শিক্ষা প্রতিষ্ঠানটি চালুর লক্ষে কারিগরি শিক্ষা অধিদফ্তরের কাছে হস্তান্তর করা হবে বলে জানান তিনি।
প্রায় ৬ একর জমির ওপর বরিশাল-ভোলা মহাসড়কের ধারে শাহেবের হাট এলাকায় বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজটিতে নেভাল আর্কিটেক্ট ছাড়াও প্রাথমিকভাবে সিভিল ও কম্পিউটার সায়েন্স বিষয়ে ছাত্রÑছাত্রী ভর্তি করা হবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক। তবে অদুর ভবিষ্যতে অবকাঠামো সুবিধা সহ শিক্ষক নিােগের মাধ্যমে আরো কয়েকটি বিষয়ে এখানে ছাত্রÑছাত্রী ভর্তিও ক্ষেত্রে কলেজ কতৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করবে বলে জানিয়েছে একাধিক দায়িত্বশীল সূত্র।
শিক্ষা ক্ষেত্রে অগ্রবর্তি দেশের দক্ষিণাঞ্চলে কারিগিরি শিক্ষার ক্ষেত্রে আন্ডার গ্রাজুয়েট পর্যায়ের কোন শিক্ষা প্রতিষ্ঠান এতদিন ছিল না। ২০০৮সালে বরিশাল টেক্সটাইল ইনস্টিটিউটটিকে পূর্ণাঙ্গ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে রূপান্তরের কার্যক্রম শুরু হলেও দুদফায় প্রকল্প মেয়াদ বৃদ্ধি করেও তার অবকাঠামোর নির্মান কাজ চলতি অর্থবছরেও শেষ হচ্ছে না। সে হিসেবে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজটির নির্মান কাজের অগ্রগিত কিছুটা সন্তোষজনক বলে মনে করছেন ওয়াকিবাহাল মহল।
বরিশাল ইঞ্জনিয়ারিং কলেজ দেশের দক্ষিণাঞ্চলে কারিগরি শিক্ষার ক্ষেত্রে এক নতুন মাইল ফলক হতে পারে বলে মনে করছেন স্থাণীয় শিক্ষাবীদ সহ অভিভাবক মহলও।



 

Show all comments
  • মো আমিন ১১ জুন, ২০১৭, ৬:৩৬ এএম says : 0
    আমরা গরভীত বরিশাল বাসি ধন্যবাদ দৈনিক ইনকিলাব
    Total Reply(0) Reply
  • ২৬ নভেম্বর, ২০১৭, ১:১৮ পিএম says : 0
    web site পাওয়া যাবে??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ