Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০ রোজার মধ্যে বেতন বোনাস দিন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতারা বলেছেন, জাতীয় রপ্তানীর ৮০ ভাগ আসে গার্মেন্টস খাত থেকে। অথচ এই সেক্টরের কর্মরত শ্রমিকেরা রাষ্ট্রীয় অবহেলা ও মালিকের শোষন-নির্যাতনের শিকার। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের উদ্যোগে বিক্ষোভ সমাবেশে নেতারা এসব কথা বলেন।
সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুলে সভাপতি¦তে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ প্রমুখ। শ্রমিক ফ্রন্টের নেতারা বলেন, ২০১৩ সালে গার্মেন্টস খাত রপ্তানী করেছিল ১৯ বিলিয়ন ডলার, বর্তমানে তা ২৮ বিলিয়ন ডলারে এসে দাড়িয়েছে। ২০ রোজার মধ্যে বেতন-রোনাসসহ প্রাপ্য সকল পাওনা পরিশোধ, পোষাক শ্রমিকদের আবাসন-চিকিৎসা-রেশনিং এর জন্য বাজেটে বিশেষ বরাদ্দ এবং আশুলিয়ায় মজুরি আন্দোলনে সৌমিত্র কুমার দাস, আহমেদ জীবনসহ শ্রমিক নেতাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবীতে এসমাবেশে অনুষ্ঠিত হয়। নেতারা বলেন, প্রতি বছর রোজার শুরুতে শ্রম মন্ত্রণালয় মালিকদের সঙ্গে বৈঠক করে সকল পোষাক শিল্প শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেয়। মালিকরা ঈদের ছুটির পূর্ব মুহূর্তে পর্যন্ত শ্রমিকদের বোনাস-বেতন পরিশোধ না করে শ্রমিকদের জিম্মি করে। ঈদের আগ মুহুর্তে শ্রমিকরা যখন স্বজনদের সঙ্গে মিলিত হওয়ার জন্য উদগ্রিব হয় তখন মালিকরা শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসাবে কিছু টাকা আর আংশিক বেতন দিয়ে শ্রমিকদের সঙ্গে প্রতারণা করে।
নেতারা ২০ রোজার মধ্যে শ্রমিকদের প্রাপ্য বেতন-ভাতা পরিশোধের আহবান জানিয়ে বলেন, অন্যথায় উদ্ভুত পরিস্থিতির দায় মালিকদের বহন করতে হবে। নেতৃবৃন্দ শ্রমিকদের বেতন-ভাতা প্রাপ্তিকে নিশ্চিত করতে প্রয়োজনিয় ব্যবস্থা নিতে এবং আশুলিয়ায় মজুরি আন্দোলনে শ্রমিক নেতাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা অবিলম্বে প্রত্যাহার করতে সরকারের প্রতি আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ