Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে তাপমাত্রার অস্বাভাবিক আচরণে অতিষ্ঠ জনজীবন

মৌসুমী বায়ু প্রবেশ করলেও সক্রিয় নয়

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : দেশের দক্ষিণাঞ্চলের আবহাওয়া পরিস্থিতি এখনো স্বাভাবিকের সাথে সঙ্গতিপূর্ণ নয়। দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ু বরিশাল অঞ্চল হয়ে দেশের মধ্যভাগ থেকে উত্তর দিকে অগ্রসর হয়েছে। তবে এরই মধ্যে দক্ষিণাঞ্চলে মৃদু তাপপ্রবাহও অব্যাহত রয়েছে। ভোলাতে তাপমাত্রার পারদ সা¤প্রতিককালের সর্বোচ্চ ৩৭ডিগ্রী সেলসিয়াসেও উঠে যাচ্ছে। গতকালও বরিশালে তাপমাত্র ছিল ৩৫ডিগ্রী সেলসিয়াসের কাছে। বুধবারে তা ছিল ৩৬.২ডিগ্রী সেলসিয়াস। তবে আবহাওয়া বিভাগ থেকে বরিশাল ও খুলনা অঞ্চল সহ উপক‚লভাগে অস্থায়ী দমকা হাওয়ার সাথে বজ্র বৃষ্টির সম্ভবনার কথা জানিয়ে সে সাথে কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষনেরও পূর্বাভাস দেয়া হয় গতকাল। তবে ভোলা সহ তাপ প্রবাহের এলাকাগুলোতে তা কিছুটা প্রশমিত হবার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।
রোজার মধ্যে এবারের বিরূপ আবহাওয়া মাঝে মধ্যেই রোজাদারদের যথেষ্ঠ বিব্রতকর অবস্থায় ফেলছে। আবহাওয়া বিভাগের মতে, লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ সকালের পরবর্তি ৪৮ঘন্টায় বৃষ্টি মাথায় করে দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ু সারা দেশেই বিস্তার লাভ করারও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। তবে চলতি মাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিক ৪৮৩ বৃষ্টিপাতের কথা জানিয়ে ৪৩৫থেকে ৫৩০মিলিমিটার পর্যন্ত বৃষ্টির পূর্ভাবাস দিয়েছে আবহাওয়া বিভাগ। কিন্তু জুনের প্রথম ৯দিনে বৃষ্টিপাতের পরিমান বরিশালে দেড়শ’ মিলিমিটারের কিছু বেশি ছিল। যার মধ্যে প্রথম ৫দিনেই প্রায় দেড়শ বৃষ্টি হলেও গত চার দিনে তার তেমন কোন দেখা নেই দক্ষিণাঞ্চলে। ফলে তাপমাত্রার পারদ এখনো স্বাভাবিকের ওপরে রয়েছে দক্ষিণাঞ্চলে। গত মাসে বরিশালে Ÿৃষ্টিপাতের পরিমান ছিল স্বাভাবিকের চেয়ে প্রায় ৬৬%কম। তবে গত মার্চে স্বাভাবিকের চেয়ে ১৫২% ও এপ্রিলে ১৬০%-এর মত বেশি বৃষ্টিপাত হয় দক্ষিণাঞ্চলে।
দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ু অনেকটা সময় মতই দেশের দক্ষিণ-পূর্ব উপক‚লভাগ হয়ে দক্ষিণাঞ্চল থেকে মধ্যভাগে অগ্রসর হচ্ছে। যা আরো কিছুটা সক্রিয় হলে এবার সময়মতই বর্ষা মওসুমের সূচনা হতে পারে। ইতোপর্বে আবহাওয়া বিভাগ থেকে আষাঢ়ের শুরুতেই এবার বর্ষা নামার কথা বলা হয়েছিল। কিন্তু এখনো তাপমাত্রার অস্বাভাবিক আচরণ দক্ষিনাঞ্চলের জনজীবনে যথেষ্ঠ অসহনীয় পরিস্থিতির সৃষ্টি করছে প্রতিনিয়ত। দক্ষিন-পশ্চিম মওশুমী বায়ু কাঙ্খিত মাত্রায় সক্রিয় না হওয়ায় বৃষ্টিপাতের কিছুটা ঘাটতি সহ তাপমাত্রাও স্বাভাবিকের কিছুটা ওপরে রয়েছে বলে মনে হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ