Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম অবকাঠামো উন্নয়ন বিনিয়োগে চীনা বাণিজ্য প্রতিনিধি দলের আগ্রহ

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চীনের সিচুয়ান বাণিজ্য বিভাগের ডেপুটি ডাইরেক্টর জেনারেল ঝ্যাং ইংর নেতৃত্বে একটি বাণিজ্য প্রতিনিধিদল গতকাল (বৃহস্পতিবার) চট্টগ্রাম চেম্বার নেতৃবৃন্দের সাথে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য বিশেষ করে বিনিয়োগ স¤প্রসারণের লক্ষ্যে মতবিনিময় সভায় মিলিত হন। সিচুয়ান প্রদেশের ইঞ্জিনিয়ারিং, পাওয়ার, কনস্ট্রাকশন, কেমিক্যাল, মোটর সাইকেল, জেনারেটর, হাইড্রো পাওয়ার জেনারেশন এবং সোয়ারেজ ট্রীটমেন্ট প্ল্যান্ট সেক্টরের ব্যবসায়ীরা এ প্রতিনিধিদলের সদস্য। এ সময় চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম, সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ উপস্থিত ছিলেন।
মতবিনিময়কালে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশ ও চীনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রসঙ্গ উল্লেখ করে এদেশের আর্থ-সামাজিক উন্নয়নে চীনের সহযোগিতার প্রশংসা করেন। তিনি উভয় দেশের মধ্যে বিশাল বাণিজ্য ঘাটতি কমাতে এদেশ হতে ব্যাপক পরিমাণে রপ্তানিযোগ্য পণ্য সামগ্রী প্রবেশে চীন সরকারের আরো সহযোগিতা কামনা করেন। বাণিজ্য প্রতিনিধিদলকে চেম্বার সভাপতি বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে সরকার ঘোষিত সুযোগ সুবিধা অবহিতকরণপূর্বক চট্টগ্রামের মিরসরাই ও আনোয়ারায় চায়নিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে চীনা উদ্যোক্তাদের বিনিয়োগ প্রত্যাশা করেন।
সিচুয়ান কমার্স ডিপার্টমেন্টের ডেপুটি ডাইরেক্টর জেনারেল ঝ্যাং ইং বলেন, বাংলাদেশের অবকাঠামো উন্নয়নসহ সম্ভাবনাময় খাতে চীনের বিনিয়োগের আগ্রহ আছে। তাই প্রতিনিধিদলের সদস্যরা বিনিয়োগ সম্পর্কে বিশদভাবে অবহিত হওয়ার লক্ষ্যে বাংলাদেশ সফর করছেন। তিনি দু’দেশের মধ্যে বিদ্যমান সম্ভাবনা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজে লাগানোর মাধ্যমে উভয় দেশ লাভবান হবে বলে মনে করেন এবং এক্ষেত্রে নিয়মিত বাণিজ্য প্রতিনিধিদলের সফর বিনিময়ের মাধ্যমে উভয়দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ