Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বেড়েছে

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মে মাসে বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন এপ্রিল মাসের তুলনায় ৩ দশমিক ৩৮ শতাংশ বেড়েছে। মে মাসে ডিএসইতে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ ছিল ৮৯৬ কোটি ৯৫ লাখ ১০ হাজার টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, মে মাসে ক্রয় করা সিকিউরিটিজের পরিমাণ ছিল ৫২৫ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকা এবং বিক্রয় করা সিকিউরিটিজের পরিমাণ ছিল ৩৭১ কোটি ৬১ লাখ ২০ হাজার টাকা। যেখানে এপ্রিল মাসে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ ছিল ৮৬৭ কোটি ৫৯ লাখ ১০ হাজার টাকা।
এপ্রিল মাসে বিদেশি পোর্টফোলিওগুলোতে ৪৬৮ কোটি ৮০ লাখ ৬০ হাজার টাকার শেয়ার কেনা হয়েছে। ওই মাসে বিদেশি পোর্টফোলিওগুলোতে মোট শেয়ার বিক্রির পরিমাণ ছিল ৩৯৮ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকার। তবে অর্থবছরের হিসেবে পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ বেড়েছে। চলতি বছরের প্রথম ১০ মাসে পুঁজিবাজারে মোট বিদেশি লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৩৯ কোটি ৭৯ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ১০ মাসে যার পরিমাণ ছিল ১ হাজার ৬৮২ কোটি ২২ লাখ ৭০ হাজার টাকা। সেই হিসেবে আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ বেড়েছে ২৬ শতাংশ।
এদিকে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৬ কার্যদিবসের উত্থানে ১৪৫ পয়েন্ট বেড়েছে। গতকালও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়েছে। যা সোমবার ৩৯ পয়েন্ট, রোববার ৫ পয়েন্ট এবং আগের সপ্তাহের বৃহস্পতিবার ৩৬ পয়েন্ট, বুধবার ৩০ পয়েন্ট ও মঙ্গলবার ১৭ পয়েন্ট বেড়েছিল। এ হিসাবে টানা ৬ কার্যদিবসের উত্থানে ১৪৫ পয়েন্ট বেড়েছে। এই টানা উত্থানের মাধ্যমে সূচক ৫৫০০ পয়েন্ট অতিক্রম করেছে। যা ১৯ কার্যদিবস পরে সূচক এ অবস্থানে এসেছে।
মঙ্গলবার ডিএসইতে ৬৩৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা বিগত ১৪ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির মধ্যে ১৮৪টি বা ৫৫ দশমিক ৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৯৫টি বা ২৮ দশমিক ৭০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি বা ১৫ দশমিক ৭১ শতাংশ কোম্পানির।
শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৩২৫ পয়েন্টে। বাজারটিতে ১১২ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৪৩টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তীত রয়েছে ৪০টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ