Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নাগরিক ঐক্যের রাজনৈতিক দলে আত্মপ্রকাশ

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করেছে মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য। গতকাল  নাগরিক ঐক্যের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সংগঠনটির আহŸায়ক মাহমুদুর রহমান মান্না। জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এ সংবাদ সম্মেলনে মান্না বলেন, একটা অংগ্রহণমূলক গ্রহণযোগ্য নির্বাচন পারে স্বল্পমেয়াদে দেশকে এ শ্বাসরুদ্ধকর অবস্থা থেকে রক্ষা করতে। শুধুমাত্র একটি সুষ্ঠু নির্বাচন হওয়া মানে গণতন্ত্র নয়। কিন্তু এটাও সত্য সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন ছাড়া গণতন্ত্রের কথা বলাও হাস্যকর। তাই যত দ্রæত সম্ভব এমন একটি নির্বাচনের দাবি জানাচ্ছি। উল্লেখ ৫ বছর আগে ২০১৩ সালে সংবিধান বিশেষজ্ঞ ব্যারিষ্টার রফিকুল হককে আহবায়ক ও মাহমুদুর রহমান মান্নাকে সদস্য সচিব করে দেশের বিশিষ্টজনেরা সংবাদ সম্মেলনের মাধ্যমে নাগরিক ঐক্য প্রতিষ্ঠা করেন। তখন সংগঠনটি পরামর্শমূলক কাজকর্মের উদ্দেশ্যে গঠিত হয়। পরবর্তীতে রফিকুল হকসহ অনেকেই পেশাগত ব্যস্ততার কারণে এ সংগঠন থেকে দূরে সরে যান। এখানো আরো উল্লেখ যে ড. কামাল হোসেনের গণফোরামও প্রথমে অরাজনৈতিক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করেছিল। আত্মপ্রকাশের সময় ‘গণতান্ত্রিক ফোরাম’ নামকরণ হলেও পরবর্তীতে ‘তান্ত্রিক’ শব্দটি ফেলে দিয়ে গণফোরাম রাজনৈতিক দল হয়।
সংবাদ সম্মেলনে মাহমুদুর রহমান মান্না কল্যাণমুখী, গণতান্ত্রিক রাষ্ট্র গড়ার অঙ্গীকার করে বলেন, দীর্ঘমেয়াদে এই দেশকে একটি ওয়েলফেয়ার স্টেটে পরিণত করাই আমাদের লক্ষ্য। আর অর্থনৈতিক উন্নতির সঙ্গে সঙ্গেই মানুষের সুখ নিশ্চিত করাই আমাদের চূড়ান্ত লক্ষ্য। উন্নয়নের সুুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে চাই দুর্নীতির লাগাম টেনে ধরতে। তিনি এক পরিসংখ্যান উল্লেখ করে বলেন, দেশ থেকে গত ১০ বছরে ৬ লাখ কোটি টাকা পাচার হয়েছে। সীমাহীন লুটপাটে দেশের মধ্যে বিশাল পরিমাণ দুর্বৃত্ত পুঁজি তৈরি করেছে। যার শেষ পরিণতি বিদেশে পাচার হওয়া। এভাবে দেশকে ধ্বংস করা হচ্ছে। সংবাদ সম্মেলনে নাগরিক ঐক্যের উপদেষ্টা এসএম আকরাম, কেন্দ্রীয় সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, সদস্য ডা. জাহিদ  প্রমূখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • ফারুক ৩ জুন, ২০১৭, ২:০৯ এএম says : 0
    শুভ কামনা রইলো।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৩ জুন, ২০১৭, ১২:১০ পিএম says : 2
    নাগরিক ঐক্য সংগঠনটি সদস্য সচিব মান্না নিজেক আহ্বায়ক হিসাবে পরিচিত করিয়ে নাগরিক ঐক্য রাজনৈতিক দল বলে ঘোষনার মাধ্যমে এক চমক দিলেন। কিন্তু এটাকি তিনি সামাল দিতে পারবেন??? এই নতুন রাজনৈতিক দল হিসাবে আত্ম প্রকাশ করা নাগরিক ঐক্য কি সঠিক পথে আগাতে পারবে??? আমি সন্দিহান এই দল কি মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হিসাবে কাজ করতে পারবে??? সময় আমার প্রশ্নের জবাব দিয়ে দিবে আর আমাকে অপেক্ষা করতে হবে সেই দিনের জন্য। আল্লাহ্‌ আমাদেরকে মুক্তিযুদ্ধ বুঝার এবং সেমতে কাজ করার ক্ষমতা দিন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ