Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়াসহ এ অঞ্চলে বাণিজ্য বৃদ্ধি করতে কাজ করছে বাংলাদেশ

রাশিয়ায় ইকোনমিক ফোরামে বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ রাশিয়ার সাথে বাণিজ্যবৃদ্ধি করতে আগ্রহী। এ অঞ্চলে বাংলাদেশের তৈরী পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। বৃহস্পতিবার রাতে রাশিয়ায় অনুষ্ঠিত সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে (এসপিআইইএফ) এসব কথা বলেন। গতকাল শুক্রবার মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। এতে বানিজ্য মন্ত্রী বলেন, আরমেনিয়া, বেলারুশ, কাজাকাস্তান, কিরঘিজিস্তান এবং রাশিয়ান ফেডারেশনের সমন্ময়ে গঠিত ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন এর
সাথে বাংলাদেশের রপ্তানি পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়ার লক্ষে একটি এমওইউ স্বাক্ষরের বিষয়ে বাংলাদেশ নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। মন্ত্রী বলেন, এতে করে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে এবং দেশগুলো তুলনামূলক কমমূল্যে বাংলাদেশের পণ্য ক্রয়ের সুযোগ পাবেন। ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের সাথে এমওইউ এবং সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে যোগদানের মাধ্যমে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের নতুন দ্বার উন্মোচিত হবে। প্যানেল আলোচনায় অংশ গ্রহণ করেন ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মাহমুদ ডেইজি  সাংহাই করপোরেশন অর্গানাইজেশেনের সেক্রেটারি জেনারেল রশিদ অলিমভ, রাশিয়ান ফেডারেশনের ইকোনমিক ডেভেলপমেন্ট এর ডেপুটি মিনিস্টার এ্যালেক্সি গুজডেভ, এসসিও বিষয়ক বিশেষ প্রতিনিধি বখতিয়ার কাকিমভ। তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ দ্রæত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিশে^র মধ্যে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আগামী ২০২১ সালে  আগামী ২০২১ সালে বাংরাদেশ হবে ডিজিটাল মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে হবে উন্নত দেশ। বাংলাদেশ ইতোমধ্যে নি¤œমধ্য আয়ের দেশে প্রবেশ করেছে। বাংলাদেশ গত বছর ৩৪.২৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। ২০২১ সালে রপ্তানির পরিমান হবে ৬০ বিমিলিয়ন মার্কিন ডলার। মন্ত্রী বলেন, চীন, কাজাকিস্তান, কিরঘিজিস্তান, রাশিয়া, তাজাকিস্তান এবং উজবেকিস্তানের সমন্ময়ে গঠিত সাংহাই করপোরেশন অর্গানাইজেশন ফোরামে প্রথমে অবজারভার এবং পরে পূর্নাঙ্গ সদস্য হিসেবে যোগদা করতে বাংলাদেশ আগ্রহী। এ বিষয়ে কার্যক্রম চলছে।
 বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের উপস্থিতিতে গ্যাজ প্রোন প্যাভিলনে বাংলাদেশের জ¦ানানী খাতে সহযোগিতার সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। এ বাংলাদেশেল পক্ষে স্বাক্ষর করেন  জ¦ালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব নজিমউদ্দিন চৌধুরী এবং রাশিয়ার সরকারের পক্ষে রাশিয়ান ফেডারেশনের পক্ষে জ¦ালানি মন্ত্রণালয়ের ফাষ্ট ডেপুটি মিনিষ্টার এ্যালেক্সি টেক্সলার এতে স্বাক্ষর করবেন। এ সময় রাশিয়া ফেডারেশনের সিনিয়র অফিসারগণ উপস্থিত ছিলেন। এছাড়া রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক, কমার্শিয়াল কাউন্সিলর মো. আশফাকুল ইসলাম বাবুল এবং গ্যাজ পর্ন এর বাংলাদেশ প্রতিনিধি অনিরুদ্ধ রায় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ