Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্নপত্র ফাঁস বনাম পরীক্ষার্থীর অধিকার

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

গত ১৯ মে ২০১৭-তে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার পদে নিয়োগের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে এবং পরে তা প্রমাণিত হয়। পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের দায়িত্বশীল কর্মকর্তা এটি স্বীকারও করেছেন। এর আগে ২১ এপ্রিল ফাঁস হয় বাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের নির্বাহী কর্মকর্তা পদের পরীক্ষার প্রশ্নপত্র। পাবলিক পরীক্ষার পাশাপাশি চাকরির পরীক্ষার প্রশ্নপত্রও যেভাবে ফাঁস হতে শুরু করেছে তাতে একে জাতীয় সমস্যা হিসেবে অভিহিত করা যায়। অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার পদে মোট ২ লাখ ৩০ হাজার পরীক্ষার্থীর অংশগ্রহণের কথা ছিল। সকালের শিফটের পরীক্ষা বাতিল আর বিকেলের শিফটের পরীক্ষা স্থগিত করার কারণে সারা  দেশ থেকে ঢাকায় পরীক্ষা দিতে আসা এই পরীক্ষার্থীদের একটি দিনের সমস্ত ক্ষতির দায়ভার কে, কিভাবে নেবে? এক্ষেত্রে বেকার চাকরিপ্রার্থীদের স্বপক্ষে পরীক্ষা গ্রহণ নীতিমালা প্রণয়ন করা সময়ের দাবি হয়ে উঠেছে। প্রশ্নপত্র ফাঁসের কারণে কোনো পরীক্ষা বাতিল হলে পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের দায় সুনির্দিষ্ট হতে হবে। শুধু তা-ই নয়, পরীক্ষার্থীদের স্বার্থ এখানে সবার আগে বিবেচনায় নিতে হবে। কারণ বাতিল বা স্থগিত হওয়া পরীক্ষা পরবর্তী সময়ে নেওয়া হলেও লাখ লাখ  বেকারের দুর্ভোগের বিষয়টি ধামাচাপা পড়ে যায়।
যেহেতু অধিকাংশ পরীক্ষা ঢাকাতে হয় তাই সারা দেশ থেকে পরীক্ষার্থীদের সময়, শ্রম ও অর্থ খরচ করে ঢাকাতে আসতে হয়। এ অবস্থায় পরীক্ষা বাতিল হলে তাদের ক্ষতিপূরণ পাওয়ার অধিকার, নাগরিক অধিকারের পর্যায়ে পড়ে। কারণ দৈনিক ভাতা ও ভ্রমণভাতা না দেওয়ার কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকলেও তা শুধু নির্দিষ্ট পদে, নির্দিষ্ট দিনের পরীক্ষায় অংশগ্রহণের জন্য। যখনই ঐ পরীক্ষা বাতিল বা স্থগিত হচ্ছে তখনই পরীক্ষায় অংশগ্রহণকারী তার ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। এমনটি করা গেলে পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনায় থাকা প্রতিষ্ঠান, ব্যক্তি ও সরকারের দায়বদ্ধতা সৃষ্ট হবে।
সাজ্জাদ হোসেন রিজু, মহিলা কলেজপাড়া, ঝিনাইদহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন