Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা আহ্ছানিয়া মিশনের এনার্জি গ্লোব এ্যাওয়ার্ড লাভ

নিরাপদ পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন এবং স্বাস্থ্যবিধি উন্নয়নে

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: সুবিধাবঞ্চিত মানুষের নিরাপদ পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন এবং স্বাস্থ্যবিধি উন্নয়নে অনবদ্য অবদান রাখার জন্য এনার্জি গ্লোব অ্যাওয়ার্ড ২০১৭ পেল ঢাকা আহ্ছানিয়া মিশন। গতকাল বুধবার রাজধানীর ধানমন্ডিস্থ ঢাকা আহ্ছানিয়া মিশনের অডিটরিয়ামে ইন্ডিয়ার অস্ট্রিয়ান এম্বাসেডর কমার্শিয়াল অ্যাটাশে সেকফ্রিড ওয়েল্ডিশ ঢাকা আহ্ছানিয়া মিশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুস সোবহান-এর হাতে এ পুরস্কার তুলে দেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের জনসংযোগ বিভাগের পরিচালক কাজী আলী রেজা এবং সভাপতিত্ব করেন মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম। এছাড়াও মিশনের ওয়াশ প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ওয়াশ মিশনের প্রোগ্রামের প্রধান মোহাম্মদ মোসাব্বের হোসেন।
অস্ট্রিয়ার এনার্জি গ্লোব ফাউন্ডেশন প্রতিবছর পরিবেশ বিষয়ে অনবদ্য অবদানের জন্য ৬টি থিমের ওপরে বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে থাকে। এ বছর বাংলাদেশ থেকে ঢাকা আহ্ছানিয়া মিশনই এ পুরস্কার পেয়েছে।
উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশন ২০ বছরের অধিক সময় ধরে সুবিধাবঞ্চিত মানুষের জন্য ওয়াটার স্যানিটেশনে কাজ করছে। ইতোমধ্যে এই কার্যক্রমের ফলে উপকুলীয় অঞ্চলের ৮টি জেলার ২৮টি উপজেলার শতকরা ৯৮ দশমিক ৭ ভাগ পরিবারে নিরাপদ পানীয় জল সরবরাহ করা নিশ্চিত হয়েছে, ৯১ দশমিক শূণ্য ৯ ভাগ পরিবার স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহারের অভ্যাস গড়ে তুলেছে এবং ৯৯ দশমিক শূন্য ৮ ভাগ পরিবার হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলেছে। ফলে এ এলাকার ডায়রিয়া, আমাশয়সহ পানিবাহিত রোগের মাত্রা ও শিশু মৃত্যুর হার কমে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ