Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : সরকারি কর্মচারীদের চাকরির বয়সসীমা বাড়ান

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৭, ১২:০০ এএম


সরকারি চাকরির বয়সসীমা না বাড়লে বিশাল সংখ্যক দক্ষ চাকরিজীবীকে আগামী ৩১ ডিসেম্বর ৫৯ বছর বয়সে অবসর উত্তর ছুটিতে (পিআরএল) যেতে হবে। দেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭২ থেকে ৭৫ বছর হয়েছে। একইসঙ্গে বেড়েছে মানুষের কর্মক্ষমতা ও দক্ষতা। এসব দক্ষ ও কর্মক্ষম জনবলকে অর্থনীতির মূল স্রোতে রাখা প্রয়োজন। কারণ সরকার দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে চায়। মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন ও  দেশের জন্য তাঁদের কাছ থেকে আরো সেবা নেওয়ার লক্ষ্যে তাঁদের চাকরির বয়স ৬১ বছর করা হয়েছে। সুপ্রিম কোর্সের আপিল বিভাগ মুক্তিযোদ্ধা গণকর্মচারীর অবসরের বয়স ৬৫ বছর করার নির্দেশ দিয়েছেন। প্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে আমি মনে করি, ৫৯ বছরের পরও দেশকে সেবা  দেওয়ার শারীরিক ও মানসিক সামর্থ্য আমাদের রয়েছে।  কেননা বিশ্ববিদ্যালয়, বিচারালয়, সরকারি কর্ম-কমিশন (পিএসসি) ও অন্যান্য গবেষণাধর্মী প্রতিষ্ঠানে কর্মরতদের অবসরের বয়স ৬২ থেকে ৬৭ বছর। চুক্তিভিত্তিক নিয়োগের ধারায় প্রজাতন্ত্রে অবসরের বয়স ক্ষেত্রবিশেষে ৬৫ বছর পার হয়ে যায়। চাকরি থেকে অবসর নেওয়ার পরও অনেক সরকারি কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করতে পারছেন। এ পরিস্থিতিতে যৌক্তিকতা বিবেচনা করে গণকর্মচারীদের বয়স আরো এক বছর বাড়িয়ে ৬০ করার জন্য সরকারের কাছে বিনীত আবেদন জানাচ্ছি।
ড. মো. মোজাহারুল হক
ল²ীপুর সরকারি কলেজ, ল²ীপুর

আসুন শুদ্ধ বাংলার চর্চা করি
ভাষা একটি দেশের সংস্কৃতির ধারক ও বাহক। শিশু ভাষার সাহায্যে চিন্তা করে এবং ভাষার দ্বারা তার চিন্তার বিকাশ ঘটে। আমাদের প্রত্যেকের জীবনে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম।
বাংলাকে ভালোবাসা আর বাংলা চর্চা করা-দুটো ভিন্ন জিনিস। অনেকেই শুদ্ধ ভাষায় কথা বলতে পারে না এটা  কোনো বড় দোষ নয়, কিন্তু কেউ যদি ইচ্ছা করে বিকৃত বাংলা বলে বা ইংলিশ-বাংলা মিলিয়ে বলে বা লেখে, তবে  সেটা দোষের। স্কুল-কলেজে প্রমিত বাংলা উচ্চারণ বলা ও লেখা চর্চা কমে যাচ্ছে । আমাদের পরিবার থেকেই শিশুদের মাতৃভাষার প্রতি ভালোবাসার জায়গা তৈরি করতে হবে। কারণ পারিবারিক শিক্ষা আসল শিক্ষা। শিশুদের সুন্দর করে বুঝিয়ে বলতে হবে যে, রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্বৃতি দিয়ে ‘আগে চাই বাংলা ভাষার গাঁথুনি, তারপর ইংরেজি শিক্ষার পত্তন।’ আসুন, আমরা সবাই শুদ্ধ বাংলার চর্চা করি আর সুন্দর করে ছোট কথাটি পরিষ্কার ও মাতৃভাষায় বলি। তবেই না সার্থক হবে ভাষাশহীদদের আত্মদান এবং রাষ্ট্রভাষা বাংলার প্রকৃত মর্যাদা।
  রোকিবা বেগম
নুরজাহান রোড, ঢাকা ১২০৭

দুই মেয়রের কাছে একটুু চাওয়া
ঢাকা উত্তর সিটির মেয়র দাবি করেছেন, এক এক করে প্রতি মাসেই বদলে যাবে ঢাকা। একথা সত্য যে, দুই  মেয়র নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। দৃঢ় বিশ্বাস, একে একে তাঁরা ঢাকাকে একটা নির্মল, পরিবেশবান্ধব, বসবাস উপযোগী আধুনিক প্রয়োজনীয় সব সুবিধাসম্পন্ন করে দিতে পারবেন নগরবাসীকে। তবে তাঁদের কাছে আমাদের ছোট্ট একটু চাওয়া। এর আগে বলে নেই, গ্যাস না থাকলে চিড়া-মুড়ি খেয়ে থাকা যায়। বিদ্র্যুত্ না থাকলে গরমে তালপাখা দিয়ে বাতাস করে শীতল ছোঁয়া মেলে। রাতে মোমবাতি জ্বালিয়ে আলোর অভাব পূরণ করা যায়। কিন্তু রাস্তায় বের হলে যানজটে বা জ্যামে পড়লে অস্থিরতা বাড়ে, বড় যন্ত্রণা লাগে, অসহ্য তো বটেসময়েরও হয় ব্যাপক অপচয়। হ্যাঁ বলছিলাম সকল সমস্যার আগে এবার জ্যাম বা যানজটের সমস্যা দূর করুন। কিছুদিন আগে এক সকালে সাড়ে ৫টায় সদরঘাট থেকে সিএনজিতে উঠে ৩০ মিনিটের মধ্যে পল্লবীতে এসে পৌঁছেছিলাম। কিন্তু যানজট বা জ্যামে পড়ে প্রতিনিয়ত পল্লবী থেকে সদরঘাট পৌঁছতে প্রায় ৪ ঘণ্টা সময় লাগে। সুতরাং দিনের অন্যান্য সময়ে পল্লবী থেকে সদরঘাটে পৌঁছতে ৪০ থেকে ৬০ মিনিটের বেশি সময় যাতে না লাগে এইটুকুই তাঁদের কাছে চাওয়া। এইটুকুই চাই।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা

বাকৃবির হলে সিট সংকট
দক্ষিণ এশিয়ার কৃষিশিক্ষার অন্যতম প্রধান বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে পর্যাপ্ত সিট না থাকায়, প্রথম বর্ষের শিক্ষার্থীদের গণরুমে থাকতে হয়। গণরুমগুলোতে প্রায় ৫০-৬০ জন করে শিক্ষার্থী থাকে। যার জন্য শিক্ষার্থীদের যথাযথ পড়াশোনার পরিবেশ নিশ্চিত হচ্ছে না। শিক্ষার্থীরা ঘন ঘন অসুস্থ হয়ে পড়ছে। দিন দিন গণরুমগুলো অস্বাস্থ্যকর এবং বসবাস অনুপযোগী হয়ে পড়ছে। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন জানাচ্ছি।
আশিকুর রহমান,
পশুপালন অনুষদ,
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন