Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ অস্ট্রিয়া যাচ্ছেন

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার সকালে অস্ট্রিয়া যাচ্ছেন। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) আমন্ত্রণে দুইদিনের সফরে তিনি অস্ট্রিয়া যাচ্ছেন। এই প্রথমবারের মতো বাংলাদেশের কোনও প্রধানমন্ত্রী অস্ট্রিয়া সফর করছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা আজ সকাল ৯টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে ভিয়েনার উদ্দেশে ঢাকা ছাড়বেন। ভিয়েনায় শেখ হাসিনা উঠবেন হোটেল ইম্পেরিয়ালে, সেখানে প্রথম দিনই তিনি ইউরোপ প্রবাসী বাংলাদেশিদের একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।
গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এসব কথা বলেন।
মাহমুদ আলী বলেন, অস্ট্রিয়ায় আইএইএ’র প্রতিষ্ঠার ৬০ বছর পূর্তি উপলক্ষে সংস্থাটি ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্য টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রাম’ শীর্ষক সম্মেলনের আয়োজন করছে। শেখ হাসিনা সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি অস্ট্রিয়ায় সরকারের দ্বিপাক্ষিক বৈঠকের নেতৃত্ব দেবেন। ইতোমধ্যে মরিশাস ও উরুগুয়ের রাষ্ট্রপ্রধানরা সম্মেলনে তাদের উপস্থিতি নিশ্চিত করেছেন।’
তিনি আরও বলেন, আইএইএ’র সদস্যপদ পাওয়ার পর থেকে পারমাণবিক প্রযুক্তির শাক্তিপূর্ণ ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ এ সংস্থার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। বাংলাদেশের পারমাণবিক প্রযুক্তির সক্ষমতা বৃদ্ধি, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো আইএইএ’র টেকনিক্যাল সহযোগিতা কীভাবে বাংলাদেশকে সহায়তা করছে সম্মেলনে সেবিষয়ে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্মেলনে বাণিজ্য, বিনিয়োগ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, বৈশ্বিক সন্ত্রাসবাদ, অভিবাসন, বৈশ্বিক জলবায়ু, বেক্সিট পরবর্তী ইউরোপ ইত্যাদি বিষয় নিয়ে অস্ট্রিয়ার প্রধানমন্ত্রী ক্রিশ্চিয়ান কার্নের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী।  এ সফরের ফলে অস্ট্রিয়া-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন পরাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।  তিনি বলেন, প্রধানমন্ত্রীর আইএইএ সম্মেলনে অংশগ্রহণ বিশ্বশান্তি রক্ষা এবং পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে বাংলাদেশের দৃঢ় অবস্থানের বিষয়টি পুনর্ব্যক্ত করবে। তাতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমর্যাদা উজ্জ্বল হবে, কেননা বাংলাদেশ সবসময় পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের পক্ষে কথা বলেছে।
পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামীকাল মঙ্গলবার সকালে ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে আইএইএ’র ৬০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সম্মেলনের উদ্বোধনে যোগ দেবেন প্রধানমন্ত্রী।
আফ্রিকা, এশিয়া, ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও ক্যারিবিয়া অঞ্চলের বিভিন্ন দেশের নেতারাও ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্য আইএইএ টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রামের এই সম্মেলনে অংশ নেবেন।
স্বাধীন হওয়ার পরপরই ১৯৭২ সালের ২৭ সেপ্টেম্বর আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার সদস্য হয় বাংলাদেশ। শেখ হাসিনার স্বামী প্রয়াত পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া সে সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান ভিয়েনা সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী হচ্ছেন। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ