Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বৈদেশিক বাণিজ্য সক্ষমতা অর্জনে ব্যবসায়ীদের জন্য সহায়তা বাড়াতে হবে

বিএফটিআই’র সাধারণ সভায় বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই)কে বৈদেশিক বাণিজ্য সক্ষমতা বৃদ্ধিতে ব্যবসায়ীদের জন্য সহায়তা বাড়াতে হবে। একসময় বিএফটিআই সচ্ছল না থাকলেও এখন লাভজনক প্রতিষ্ঠান হয়ে উঠেছে। দেশের বৈদেশীক বাণিজ্য বৃদ্ধির সাথে সাথে বিএফটিআই-এর গুরুত্ব বেড়েই চলছে। ব্যবসায়ীদের জন্য বিএফটিআই-এর সেবা নিশ্চিত করতে হবে। বৈদেশিক বাণিজ্যের সাথে জড়িত ব্যবসায়ীরা এ ইনস্টিটিউটে প্রশিক্ষণ গ্রহণ করে দক্ষতার সাথে বাণিজ্যি কার্যক্রম পরিচালনা করছে। আগামী দিনগুলোতে বৈদেশীক বাণিজ্য অনেক বৃদ্ধি পাবে, এ জন্য ব্যবসায়ীদের সক্ষমতা অর্জন করতে হবে। এ জন্য বিএফটিআই সবধরনের সহায়ততা প্রদান করবে। মন্ত্রী বলেন, প্রতিষ্ঠানটি সফলতার সাথে সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের প্রশিক্ষণ প্রদান, সেমিনারের মধ্যে বৈদেশীক বাণিজ্য সম্পর্কে ধারনা প্রদান করে যাচ্ছে। দেশের সেবা খাতে রপ্তানি বাণিজ্যের সমস্যা ও সম্ভাবনা নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া আংটাড, আইটিসি এবং ইউএনস্ক্যাপ এর বিভিন্ন উন্নয়ন মূলক প্রকল্প বাস্তবায়নে সফলতার সাথে সহযোহিতা দিয়ে যাচ্ছে। ব্যবসায়ীরা যাতে এ প্রতিষ্ঠান থেকে সর্বোচ্চ সেবা পেতে পারে, তা নিশ্চিত করতে হবে।
গতকাল বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) আয়োজিত বিগত তিন বছরের বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করে এ সব কথা বলেন।
বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ বিগত তিন বছরের নিরীক্ষা প্রতিবেদন সাধারণ সভায় উপস্থাপন করেন। বিস্তারিত আলোচনার পর তা সাধারণ সভায় অনুমোদিত হয়। তিনি সভাকে অবহিত করে বলেন, এতোদিন বিএফটিআই ঋণগ্রস্থ ছিল, এখন নিজের আয়ে প্রতিষ্ঠানটি পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠানটির উপর ব্যবসায়ীদের আগ্রহ বেড়েছে। ব্যবসায়ীদের কাছে প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আগামী দিনগুলোতে বিএফটিআই-এর কার্যক্রম আরো বৃদ্ধি পাবে। সভায় বিএফটিআই-এর পরিচালক অমিতাভ চক্রবর্তী বিগত ৬ মাসে অনুষ্ঠিত বিভিন্ন কার্যক্রমের বিবরন উপস্থাপন করেন।
সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের  ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু, বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, টেরিফ কমিশনের চেয়ারম্যান( সিনিয়র সচিব) মুশফেকা ইকফাত, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভারপ্রাপ্ত ভাইস-চেয়ারম্যান অভিজিৎ চৌধুরী, বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির ভারপ্রাপ্ত  প্রিন্সিপাল সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার, বিসিআই-এর প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Nur- Muhammad ২৬ মে, ২০১৭, ৯:১৪ এএম says : 0
    বিএফটিআই এর আর ও সাফল্য কামনা করছি। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ