Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অধিকার নিশ্চিত করতে দরকার আইনের শাসন : প্রধান বিচারপতি

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, মৌলিক অধিকার নিশ্চিত করতে দরকার আইনের শাসন। দেশের জনগণ স্বাধীনতা ভোগ করতে হলে কল্যাণকর রাষ্ট্রের দরকার বলেও মন্তব্য করেছেন তিনি। গতকাল বিকেলে চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় আদালত পরিদর্শন ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, আমরা ব্রিটিশ আমলে ব্রিটিশদের পরাধীন ছিলাম, পাকিস্তান আমলে পাকিস্তানীদের পরাধীন ছিলাম। আমাদের কোনো স্বাধীনতা ছিল না। অর্থনৈতিক স্বাধীনতা, রাজনৈতিক স্বাধীনতা কোনোটাই ছিল না।
এস কে সিনহা বলেন, এটার থেকে মুক্তি পাওয়ার জন্যই আমাদের স্বাধীনতা সংগ্রাম এবং এই স্বাধীনতা। জনগণকে এই স্বাধীনতা ভোগ করতে হলে একটা কল্যাণকর রাষ্ট্রের দরকার। এই যে উন্নতি, এই উন্নতিটা কোনো মতেই স্বীকৃতি পাবে না দেশের ন্যায় বিচার যদি প্রতিষ্ঠা না হয়।
প্রধান বিচারপতি বলেন, বেসিক তিনটা জিনিস যখন পূরণ হয়ে যায় এরপরই মানুষ চিন্তা করে, আমার অধিকারের নিশ্চয়তা থাকলো কি না। আমার জান-মাল-সম্পদের। চার নম্বর যেটা অধিকার। এটা আমাদের সংবিধানেরেই একটা মৌলিক অধিকার। এই অধিকার নিশ্চিত করতে হলে আইনের শাসন দরকার।
প্রধান বিচারপতি বলেন, অপরিচিত লোক কোর্টের কাছে ঘেষতে দেবেন না। আপনারা যদি না পারেন লোকাল পুলিশকে খবর দেবেন। যাতে এই কোর্টের নিরাপত্তা বজায় থাকে। বিচার যাতে নির্বিঘেœ চলে। এখানে যদি নিরাপত্তা বিঘিœত হয় আমি প্রধান বিচারপতি হিসেবে কোনো পিছ পা হব না এখান থেকে বিচারক উইথড্র করে নেয়ায়। তিনি বলেন, কারণ হলো আমার বিচারকদের নিরাপত্তা দেয়াই হল সবচেয়ে বড়। আর এখানে প্রহসনমূলক কোনো বিচার করতে চাই না। বিচারক যদি তার নিরাপত্তা না পায় তাহলে কিন্তু সে মন দিয়ে বিচার করতে পারবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ