Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর ভারত সফর নতুন দিগন্তের সূচনা করেছে তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সা¤প্রতিক ভারত সফর দু’দেশের সহযোগিতায় নতুন দিগন্তের সূচনা করেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গত মঙ্গলবার সিরডাপ মিলনায়তনে বেসরকারি সংস্থা হেরিটেজ বাংলাদেশ আয়োজিত ‘শীর্ষ সম্মেলন ছাড়িয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ভারত সফরের সাফল্য’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী সভায় এ কথা বলেন। সেমিনারের উদ্বোধনী সভায়  তথ্যমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে সাইবার নিরাপত্তা, পারমাণবিক বিদু্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণার মতো অতিগুরুত্বপূর্ণ ক্ষেত্র ও ঋণ সহায়তাসহ অন্যান্য চুক্তি দু’দেশের সহযোগিতার আরেক ধাপ অগ্রগতি ও উন্নয়নের নতুন দিগন্ত সূচনা করেছে। হেরিটেজ বাংলাদেশের চেয়ারম্যান, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানের সভাপতিত্বে ও এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমদের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান  চৌধুরী এবং ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।
তথ্যমন্ত্রী বলেন, ৭৫ এর পর রাজাকার-যুদ্ধাপরাধী সমর্থিত শাসকেরা বাংলাদেশকে সা¤প্রদায়িক পাকিস্তান-আফগানিন্তানের পথে নিয়ে গিয়েছিল। শেখ হাসিনা সেখান থেকে দেশকে গণতন্ত্র, অসা¤প্রদায়িকতা ও উন্নয়নের পথে ফিরিয়ে এনেছেন। শেখ হাসিনা প্রতিবেশীর সঙ্গে বিরোধের বদলে নিষ্পত্তি,অসহযোগিতার বদলে সহযোগিতা ও নীরবতার বদলে আলাপের নীতি গ্রহণ করেছেন।
তিনি বলেন, প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা স্মারক প্রকৃত অর্থে নতুন কোনও বিষয় নয়, সামরিক সহযোগিতার বিদ্যমান ক্ষেত্রগুলোরই প্রাতিষ্ঠানিক কাঠামোগত রূপমাত্র। সার্কের পাশাপাশি বাংলাদেশ- ভারত- নেপাল-ভুটানের উপ-আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি এবং গঙ্গা-ব্রহ্মপুত্র- মেঘনা পানিসম্পদ প্রকল্প গ্রহণও বাংলাদেশের উন্নয়নে একান্ত প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ