Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভুটান ও নেপাল থেকে বিদ্যুৎ আমদানি প্রক্রিয়াধীন -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ক্রস বর্ডার ট্রেড’ এ অঞ্চলের জ্বালানি এবং বিদ্যুৎ চাহিদার দ্রুত যোগান দেবে। ভারত থেকে বিদ্যুৎ আমদানি হচ্ছে। ভুটান বা  নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে (আইইবি) বিদ্যুৎ উন্নয়ন : বাংলাদেশ-ভুটান-ভারত, নেপালের চিত্র’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন। আইইবি-এর ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এ সেমিনারটির আয়োজন করা হয়। সেমিনারে ত্রিপুরার ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি’র আহ্বায়ক প্রকৌশলী সপ্তদীপ সাহা গ্রীড সংযোগ এর উপর এবং পিডিবির প্রধান প্রকৌশলী ড. অজয় কুমার চক্রবর্তী স্মার্ট গ্রীডের উপর প্রবন্ধ উপস্থাপন করেন।
নসরুল হামিদ বলেন, সার্ক ফ্রেম ওয়ার্ক এগ্রিমেন্ট ফর এনার্জি  কো-অপারেশন (ইলেকট্রিসিটি) বা বিমসটেক-এর আওতায় বিদ্যুৎ ও জ্বালানি সহযোগিতা দ্রুত জোরদার করা সম্ভব হবে। বাংলাদেশে উন্নয়নের যে ধারা সূচিত হয়েছে তা অব্যাহত রাখতে বিদ্যুৎ ও জ্বালানির যোগান চাহিদামতই দেয়া হবে। ভারত থেকে আরো বিদ্যুৎ আমদানি করা হবে। আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে বিদ্যুৎ  শেয়ারিং এ অঞ্চলকে দ্রুত উন্নত করবে। প্রতিমন্ত্রী, এ সময় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের আওতাধীন দপ্তর সমূহে গবেষণা ও উন্নয়ন অনুশাখা করার গুরুত্বারোপ করে বলেন, টেকনোলজি এবং ইনোভেশন-কে সাথে নিয়ে চলতে না পারলে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলা করা কঠিস হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩
১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ