Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সাইবার হামলা : আক্রান্ত ১৫০ দেশ ২ লাখ কম্পিউটার আজ আরো বড় ধরনের হামলার আশঙ্কা

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১:২৬ এএম

ইনকিলাব ডেস্ক : গত শুক্রবার সারা বিশ্বে হ্যাকারদের চালানো সাইবার হামলায় ১৫০টি দেশের ২ লাখ কম্পিউটার আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে ইউরোপের নিরাপত্তা সংস্থা ইউরোপোল। শনিবারের খবরে ৯৯টি দেশ আক্রান্ত হওয়ার কথা বলা হয়েছিল।

ইউরোপোলের প্রধান রব ওয়েইনরাইট বলেছেন, যে মাত্রায় এই সাইবার হামলা হয়েছে তা আগে কখনো ঘটেনি। ব্রিটেনের আইটিভিতে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বিশ্ব এক ক্রমবর্ধমান হুমকির সম্মুখীন, এবং আজ (সোমবার) অফিস-আদালত খোলার পর হামলার সংখ্যা আরো বাড়তে পারে। যেসব দেশ সবচেয়ে বেশি হামলার শিকার হয়েছে তার মধ্যে যুক্তরাজ্য ও রাশিয়া রয়েছে।
নিরাপত্তা বিশ্লেকরা বলছেন, আরো হামলা হতে পারে এবং সেগুলো হয়তো ঠেকানো সম্ভব হবে না। ওয়েইনরাইট বলেন, হ্যাকাররা বড় ধরনের ব্যবসা প্রতিষ্ঠান ও কর্পোরেশনগুলোকে ম্যালওয়্যার দিয়ে টার্গেট করেছে। আক্রান্ত কম্পিউটারে ব্যবহারকারীরা কোন ফাইল খুলতে পারছেন না এবং সেগুলো আটকে দিয়ে কমপিউটারের পর্দায় একটি বার্তার মাধ্যমে ‘পণ’ হিসেবে অর্থ দাবি করা হচ্ছে।
ওয়েইনরাইট বলেন, এই র‌্যানসমওয়্যারটি নতুন ধরনের, কারণ এটা একটা ভাইরাসের সাথে সমন্বিতভাবে কাজ করছে। যার ফলে একটি কম্পিউটার সংক্রমিত হলে তা স্বয়ংক্রিয়ভাবে পুরো সিস্টেমে ছড়িয়ে পড়ছে। এই হ্যাকিং-এর সাথে সংশ্লিষ্ট বিটকয়েন একাউন্টগুলো বিশ্লেষণ করে দেখা যায়, হ্যাকাররা শতাধিক ক্ষেত্রে অর্থ আদায় করে নিয়েছে এবং তার পরিমাণ প্রায় ৩০ হাজার ডলার। ওয়েইনরাইট বলেন, হামলার ব্যাপকতার সঙ্গে তুলনা করলে এই অর্থের পরিমাণ ‘অনেক কম’ বলতে হবে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ