Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রধর্ম সম্পর্কে প্রধান বিচারপতির বক্তব্য অনভিপ্রেত -মাওলানা আবদুল লতিফ নেজামী

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

ষ্টাফ রিপোর্টাও : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী রাষ্ট্রধর্ম সম্পর্কে প্রধান বিচারপতির বক্তব্যকে অনভিপ্রেত আখ্যায়িত  করে বলেছেন যে, মুসলিম-অমুসলিম অনেক দেশে রাষ্ট্রধর্ম আছে।  প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ৪৬টি মুসলিম দেশেরও রাষ্ট্রধর্ম ইসলাম স্বীকৃত। বাংলাদেশে রাষ্ট্রধর্ম ইসলামের মতো জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্যের মধ্য দিয়ে গড়ে উঠা জাতি ও চৈতন্যের তাৎপর্য গভীরভাবে উপলব্ধি করে সংবিধানে ইসলামকে রাষ্ট্র হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।  গণতন্ত্রের দায় ও এদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মীয় বোধ, বিশ^াস ও মূল্যবোধকে গুরুত্ব দিয়ে রাষ্ট্রধর্ম করা হয়েছে।  বিশে^র সব দেশেই সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মীয় বিশ^াস ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্যকে গুরুত্ব দেয়া হয়।   
তিনি গতকাল এক বিবৃতিতে বলেন, আলজেরিয়া, বাহরাইন, ব্রুনাই, কমোরস, মিশর, ইরাক, জর্ডান, কুয়েত, লিবিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মরক্কো, ওমান, কাতার, সোমালিয়া, তিউনিসিয়ায় ইসলাম রাষ্ট্রধর্ম। ইন্দোনেশিয়ায় ইসলাম ছাড়াও অন্য কয়েকটি ধর্মকে স্বীকৃতি দেয়া হয়েছে। ধর্মনিরপেক্ষ ইউরোপের অধিকাংশ বৃটেনসহ অনেক দেশেই খ্রিস্টধর্ম রাষ্ট্রধর্ম হিসেবে স্বীকৃত। পোল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি ও স্পেনে প্রধান ধর্ম রোমান ক্যাথলিক। ডেনমার্ক, জার্মানী, সুইডেন ও ফিনল্যান্ডে লুথেরান ধর্ম প্রাধান্য পায়। আর্জেন্টিনা, কোস্টারিকা, মাল্টা, মোনাকো ও সুইজারল্যান্ডের কিছু ক্যান্টন ও ভ্যাটিকান সিটির রাষ্ট্রধর্ম রোমান ক্যাথলিক। সাইপ্রাস ও গ্রিসে ইস্টার্ন অর্থোডক্স চার্চকে রাষ্ট্রধর্ম হিসেবে অনুমোদন দেয়া হয়েছে। অ্যান্ডোরা, ডোমিনিকান রিপাবলিক, এল সালভেদর, প্যারাগুয়ে, পেরু, পর্তুগাল ও ¯েøাভাকিয়ার সংবিধানে ক্যাথলিক ধর্মকে বিশেষভাবে স্বীকৃতি দেয়া হয়েছে। আর্মেনিয়ায় অ্যাপোস্টলিক চার্চ রাষ্ট্রধর্ম হিসেবে স্বীকৃত। ইহুদী ধর্মই ইসরাইলের চালিকা শক্তি। বিশ্বের একমাত্র হিন্দু রাষ্ট্র নেপাল।
তিনি পরিশেষে বলেন, এক শ্রেণীর লোক বক্তৃতা-বিবৃতির মাধ্যমে  এদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের ঈমান-আক্বিদা, বিশ^াস, মূল্যবোধ ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য বিনাশ  করার অপপ্রয়াস চালাচ্ছে। এদের বিরুদ্ধে শীশাঢালা প্রতিরোধ গড়ে তুলতে হবে।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ