Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫ কোম্পানির পরিচালককে জরিমানা

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: যথাসময়ে আর্থিক হিসাব দাখিলে ব্যর্থতার কারণে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটের ৫ কোম্পানির প্রত্যেক পরিচালককে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে স্বতন্ত্র পরিচালকেরা এই শাস্তির বাহিরে থাকবেন। কমিশনের ৬০৪তম নিয়মিত সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হল- মেটালেক্স কর্পোরেশন, রাসপিট বাংলাদেশ, বায়োনিক সী ফুড এক্সপোর্টস, খাজা মোসাইক টাইলস অ্যান্ড স্টোন ইন্ডাস্ট্রিজ এবং মিতা টেক্সটাইলস লিমিটেড। এর মধ্যে চার কোম্পানিকে ২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত বছরের নিরীক্ষত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হয়েছে। আর বায়োনিক সী ফুড এক্সপোর্টস ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের নিরীক্ষত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হয়েছে। এতে প্রতিষ্ঠানগুলো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর ১২ লংঘন করেছে।
এদিকে মেটালেক্স কর্পোরেশন, রাসপিট বাংলাদেশ, খাজা মোসাইক টাইলস অ্যান্ড স্টোন ইন্ডাস্ট্রিজ এবং মিতা টেক্সটাইলস লিমিটেড ২০১৫-১৬ অর্থবছরের ১ম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ১৫) আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হয়েছে। আর বায়োনিক সী ফুড এক্সপোর্টস ২০১৫ সালের ১ম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৫) আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হয়েছে। এদিকে এনএএম আইবিএল ইসলামিক ইউনিট ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন করেছে বাংলাদেশ কিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)। মঙ্গলবার কমিশনের ৬০৪ তম সভায় এই অনুমোদন দেওয়া হয়। ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ১৫ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তা ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এর মধ্যে উদ্যোক্তার ১০ কোটি টাকা এবং বাকি ৫ কোটি টাকা সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। যা ইউনিট বিক্রির মাধ্যমে উত্তোলন করা হবে।
ফান্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ১০ টাকা। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক হিসেবে রয়েছে ন্যাশনাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড। আর ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে রয়েছে ইনভেস্টমেন্ট করপোরশেন অব বাংলাদেশ(আইসিবি)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ