Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাংবাদিকদের নবম ওয়েজ বোর্ডে প্রতিনিধি দেয়নি মালিকপক্ষ: তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৮ মে, ২০১৭, ১:১০ এএম

স্টাফ রিপোর্টার : সাংবাদিক নবম ওয়েজ বোর্ড গঠনে দেরির জন্য মালিকপক্ষের প্রতিনিধি না দেওয়াকে কারণ  দেখিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
গতকাল জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মালিক পক্ষ প্রতিনিধির নাম দিলেই নবম  রোয়েদাদ বোর্ড গঠন করা হবে। ২০১৫ সালে সরকারি কর্মচারীদের নতুন বেতন কাঠামো ঘোষণার পর থেকে নতুন বেতন কাঠামোর দাবি জানিয়ে আসছে সাংবাদিকদের সংগঠনগুলো। এই দাবিতে বিভিন্ন কর্মসূচিও পালন করছে তারা। তথ্যমন্ত্রী বলেন, বাজারের কথা চিন্তা করে ইতোমধ্যে নবম ওয়েজ বোর্ড গঠনের উদ্যোগ করা হয়েছে। বিচারপতি নিজামুল হককে প্রধান করে কমিটি গঠন করার প্রক্রিয়া চলছে। সাংবাদিক-কর্মচারীরা তাদের প্রতিনিধি দিয়েছে। মালিক পক্ষ এখনও দেয়নি। আমরা তাগাদা দিচ্ছি। সর্বশেষ ২০১২ সালে সংবাদপত্রের কর্মীদের জন্য অষ্টম রোয়েদাদ  বোর্ড গঠন করা হয়েছিল। এর পরের বছর বোর্ড নতুন বেতন কাঠামো চূড়ান্ত করে। নবম ওয়েজ  বোর্ড গঠনের দাবিতে গত মার্চ মাসে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেয় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। বরিশাল ৬ আসনের সংসদ সদস্য বেগম নাসরিন জাহান রতœার এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ওয়েজ বোর্ড বাস্তবায়ন হচ্ছে কিনা তা তদারকি করতে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরকে সভাপতি করে ৯ সদস্যের মনিটরিং টিম গঠন করা হয়েছে। যারা সংবাদপত্রে কর্মরত সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীদেরকে সর্বশেষ সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ অনুযায়ী বেতন-ভাতা পরিশোধ করছে কিনা তা তদারকি করছে। ইতোমধ্যে এ কমিটি বেশকিছু পত্রিকার অফিস পরিদর্শন করছে। অপর এক প্রশ্নের জবাবে ইনু বলেন, দেশে বর্তমানে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক ও ষান্মাষিক মিলিয়ে নিবন্ধিত মোট ২ হাজার ৮৫৫টি পত্রিকা রয়েছে।
###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ