Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইমানুয়েল ম্যাক্রোঁ ফ্রান্সের নয়া প্রেসিডেন্ট

| প্রকাশের সময় : ৮ মে, ২০১৭, ১:০৫ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বায় ন ও ইউরোপিয় ইউনিয়ন বিরোধী উগ্র-ডানপন্থী প্রার্থী ম্যারিন ল পেনকে পরাজিত করে ফ্রান্সের নয়া প্রেসিডেন্ট হলেন উদার তথা মধ্যপন্থী ইমানুয়েল ম্যাক্রোঁ। গতকাল চূড়ান্ত দফা ভোটে তিনি প্রায় ৬৫ দশমিক ৯ শতাংশ ভোট লাভ করেন বলে বিভিন্ন জরিপে দেখা গেছে। আর ল পেন পেয়েছেন ৩৪ দশমিক ১ শতাংশ ভোট। স্থানীয় সময় ৮৬ায় ভোটগ্রহণ সম্পন্ন হবার পর ফলাফলে পরাজয়ের বিষয়টি স্পষ্ট হয়ে যাবার পরপরই উগ্র-ডানপন্থী প্রার্থী ল পেন এক সংবাদ সম্মেলনে নিজের পরাজয় মেনে নিয়ে ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে অভিনন্দন জানান। তিনি তাকে সমর্থন দেবার জন্য ফ্রান্সের জনগণের প্রতিও ধন্যবাদ জানান। ‘ফ্রান্স দীর্ঘজীবী হোক গণতন্ত্র দীর্ঘজীবী হোক’ বলে ল পেন তার বক্তব্য শেষ করেন।
এদিকে প্রেসিডেন্ট নির্বাচিত হবার বিষয়টি স্পষ্ট হতেই অভিনন্দনের জোয়ারে ভাসতে থাকেন ইমানুয়েল ম্যাক্রোঁ। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে অভিনন্দন জানিয়ে বলেছেন, আমি সম্মিলিতভাবে কাজ করার জন্য অপেক্ষায় রয়েছি। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল মিঃ ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়ে তার বিজয়কে ইউরোপের বিজয় বলে আখ্যায়িত করেছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অভিনন্দন বার্তা আসছিল। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ