Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আ’লীগের দুর্নীতির কথা ওবায়দুল কাদের স্বীকার করেছেন : মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার একটা দুর্নীতিবাজ সরকার। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেবের বক্তব্যের মাধ্যমে বুঝা যায়। তারা নিজেরা স্বীকার করে নিয়েছেন যে, তারা দুর্নীতি করছেন, তারা পালিয়ে যাবেন, টাকা পয়সা নিয়েই পালিয়ে যাবেন সেটাও তারা স্বীকার করে নিয়েছেন। গতকাল দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব বলেন ‘দেশের সুস্থ গণতান্ত্রিক প্রক্রিয়া চলছে’ জাতীয় সংসদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বক্তব্যকে সত্যের অপলাপ।
তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, গণতন্ত্র চলছে ভালো- এটা আপনারাই (সাংবাদিকরা) ভালো বলতে পারবেন। দ্য ইজ দ্যা সুপার জোক অব দ্য ইয়ার বলতে পারেন।
‘অ্যামিনেষ্টি ইন্টারন্যাশনাল রিপোর্ট গতকাল (বুধবার) দেখেছেন যে, গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান আফগানিস্তানের চেয়েও দুই ধাপ নিচে। এর আগে আমেরিকান স্টেট ডিপার্টমেন্টের রিপোর্ট আপনারা দেখেছেন, ইউরোপীয় ইউনিয়নের রিপোর্ট দেখেছেন। বাংলাদেশে গণতন্ত্র বলতে কিছু নেই। প্রধানমন্ত্রী যে কথাটা বলেছেন, তিনি পুরোপুরি সত্যের অপলাপ করেছেন এবং জনগণের সাথে প্রতারণা করেছেন।
গত বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপি নেতৃত্বাধীন জোটের বর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বাংলাদেশে সফলভাবে যে নির্বাচনটা হয়েছে, যে গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত আছে। সংসদে এখন আর খিস্তিখেউড় হয় না। নোংরা কথা হয় না। সুস্থ গণতান্ত্রিক প্রক্রিয়া চলছে- এটাই প্রমাণিত হয়েছে।
নয়া পল্টনে মহানগর উত্তর-দক্ষিনের নতুন কমিটির নেতৃবৃন্দের যৌথ সভার পর এই সংবাদ সম্মেলন হয়।
দেশের গণতান্ত্রিক অবস্থার কথা তুলে ধরে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা সারাদেশে রাজনৈতিক কর্মী সভা করছি। তবে বেশির ভাগ জায়গায় আমরা পুলিশি বাঁধার সম্মুখিন হচ্ছি। নাটোরে সভা আমাদের একেবারে করতেই দেয়া হয়নি। কতগুলো জায়গাতে পুলিশ বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে। এর মধ্যে আমরা চেষ্টা করছি কর্মী সভাগুলোতে করতে।
এই প্রসঙ্গে গতকাল (বুধবার) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের সাংবাদিকদের আয়োজিত অনুষ্ঠানে গণমাধ্যম নিয়ে যেসব বক্তব্য এসেছে তা তুলে ধরেন তিনি।
‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমরা যেসব বক্তব্য গণমাধ্যমের মাধ্যমে শুনেছি, বিশেষ করে সরকারি ঘরোনার লোকজনের কাছ থেকে যেসব কথা শুনলনাম যে পুরোপুরিভাবে সরকারের নিয়ন্ত্রণ গণমাধ্যমের উপরে। গণতন্ত্রের মূল যেটা ফ্রি প্রেস- সেটাই তো চলছে না।
ভারতের সাথে সম্পাদিত চুক্তি ও সমঝোতার বিষয়ে জাতীয় সংসদে দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, এ বিষয়ে (চুক্তি ও সমঝোতা স্মারক) আমাদের বক্তব্য দিয়েছি।
সহায়ক সরকারের প্রস্তাবনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যথা সময়ে আপনাদের তা জানানো হবে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, ঢাকা মহানগর দক্ষিনে কর্মী সভা ৭ মে দুপুর ২টায় মহানগর নাট্যমঞ্চে এবং উত্তরে ৮ মে কাকরাইলের ডিপ্লোম ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে। তবে মহানগর পুলিশের অনুমতি সাপেক্ষ্যে তা হবে বলে জানান বিএনপি মহাসচিব। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিন ও উত্তরের কর্মীসভার দায়িত্বে আছে মির্জা ফখরুল।
সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, মহানগর দক্ষিন ও উত্তরের নেতা কাজী আবুল বাশার, আহসানউল্লাহ হাসান, শামসুল হুদা, আব্দুুল মজিদ, মুন্সি বজলুল বাসিত আনজু, রবিউল ইসলাম রবি, হাবিবুর রশীদ হাবিব, রাজীয়া আলীম, পেয়ারা মোস্তফা, নুর আহমেদ, মুক্তিযোদ্ধা দলের আবুল হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ