Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

গণিতের কারণে ফল বিপর্যয়

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টাও : এ বছর বেশির ভাগ শিক্ষা বোর্ডে আগের বছরের চেয়ে ফল খারাপ হয়েছে। তবে কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলকে বিপর্যয় বললেও কম বলা হবে। গতবারের চেয়ে পাসের হার এক ধাক্কায় কমে গেছে ২৪ দশমিক ৯৭ শতাংশ। ৮৪ শতাংশ থেকে নেমে এসেছে ৫৯ দশমিক ০৩ শতাংশে। পর্যালোচনা করে দেখা গেছে, গণিত ও ইংরেজি বিষয়ে ওই বোর্ডের শিক্ষার্থীরা অনেক খারাপ করেছে। গণিতে পাশ করেছে ৮১ শতাংশ। আর ইংরেজিতে পাশ করেছে ৮৬ শতাংশ। এ কারণে ওই বোর্ডের ফলে বড় ধরনের বিপর্যয় নেমে এসেছে।
তবে শিক্ষামন্ত্রী বলেছেন, পরীক্ষা পদ্ধতিতে পরিববর্তন এবং মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে খাতা দেখার ক্ষেত্রে কড়া মনিটরিংকেও এই ফল খারাপের জন্য দায়ী। প্রকাশিত ফলাফল অনুযায়ী, আইসিটি, পদার্থ, রসায়নসহ অন্যান্য কোন বিষয়েই শিক্ষাবোর্ডগুলোতে ৯০ শতাংশের কম পাসের হার নেই। কিন্তু কুমিল্লা সহ আরো দুইটি শিক্ষা বোর্ডের পাসের হার ৯০ শতাংশের নিচে নেমেছে গণিত বিষয়ে। এর মধ্যে কুমিল্লা বোর্ডে গণিতে ৮১ শতাংশ, বরিশাল বোর্ডে ৮২ দশমিক ৭৩ শতাংশ ও যশোর বোর্ডে ৮৯.৯৯ শতাংশ পাশ করেছে।
দিনাজপুর শিক্ষাবোর্ডেও এর ধাক্কা লেগেছে। গত বছরের তুলনায় এবার এই শিক্ষাবোর্ডটিতে ৫ দশমিক ৬১ শতাংশ কমে গেছে পাসের হার। ২০১৬ সালে দিনাজপুর বোর্ডে পাসের হার ছিল ৮৯ দশমিক ৫৯ ভাগ। চলতি বছর তা কমে দাঁড়িয়েছে ৮৩ দশমিক ৯৮ শতাংশে। ওই বোর্ডে গণিতে পাশ করেছে ৯১ দশমিক ৩৩ শতাংশ। এছাড়া ঢাকা বোর্ডে গণিতে ৯০ দশমিক ৪০ শতাংশ সহ বাকি বোর্ড গুলোতে ৯০ শতাংশের মতো পাশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ