Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনায় বিএনপির প্রতিনিধি সভায় বিরোধের আশঙ্কা

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মাঠপর্যায়ে সাংগঠনিক সক্ষমতা বাড়ানো এবং ঝিমিয়ে পড়া নেতাকর্মীদের মনোবল ফিরিয়ে আনতে ৬ মে খুলনায় প্রতিনিধি সভা অনুষ্ঠিত হবে। ওই সভাকে কেন্দ্র করে মুখোমুখী অবস্থান করছে অভ্যন্তরীণ দ্ব›দ্ব। প্রকাশ্য বিরোধের আশঙ্কা নেতাকর্মীদের মধ্যে। যদিও নতুন করে দ্ব›দ্ব এড়াতে সতর্কতা অবলম্বন করছেন বিএনপির নেতারা।
দলীয় সূত্রমতে, গত ২ মে দলীয় কার্যালয়ে নগর ও জেলা বিএনপির যৌথ সভায় খুলনায় বিএনপি’র প্রতিনিধি সভা সফল করতে কোন আনন্দ মিছিল, পরস্পরবিরোধী স্লোগান এবং কোন ব্যক্তি সমর্থক গোষ্ঠীর শোডাউন না করার আহŸান জানানো হয়।
একই সঙ্গে এসব কঠোরভাবে নিয়ন্ত্রণ করার জন্য শক্তিশালী স্বেচ্ছাসেবক বাহিনী গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়। আগামীকাল ৬ মে সকাল ১০টায় প্রেসক্লাব মিলনায়তনে মহানগর বিএনপি ও বিকেল ৪টায় একই স্থানে জেলা বিএনপির প্রতিনিধি সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে থাকবেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী। দলীয় নেতাকর্মীরা জানান, দুই বছরের জন্য গঠিত মহানগর বিএনপির কমিটি চলছে ৮ বছর। খুলনা মহানগর বিএনপির নতুন কমিটি গঠন না করাকে কেন্দ্র করে খুলনায় বিএনপির দু’টি ধারার মধ্যে বিরোধও তুঙ্গে। এদিকে, গত ফেব্রæয়ারিতে গঠিত খুলনা জেলা বিএনপির নতুন কমিটি প্রত্যাখ্যান করে বিক্ষোভ করেছিল একাংশের নেতা-কর্মীরা। তাঁরা দলীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন এবং নতুন সাধারণ সম্পাদক আমীর এজাজ খানের কুশপুত্তলিকা দাহ করেন। প্রতিনিধি সভা সামনে রেখে নতুন করে যেন কোন কোন্দল তৈরি না হয় সে জন্য মিছিল, স্লোগান, শোডাউন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে।
নগর বিএনপি’র কোষাধ্যক্ষ এসএম আরিফুর রহমান বলেন, “মহানগর বিএনপির শীর্ষ পদ আঁকড়ে থাকা একটি অংশ দলের বৃহত্তর ত্যাগী ও পরীক্ষিত একটি অংশকে বাইরে রেখে প্রতিনিধি সভার আয়োজন করেছে। এ বিষয়ে আমাদের কিছুই জানানো হয়নি, যা স্বেচ্ছাচারিতার বহিঃপ্রকাশ। আমরা সভায় উপস্তিত হবো; সব প্রস্তুতি চলছে।”
মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু বলেন, তৃণমূল পর্যায়ের অনৈক্য দূর করে দলকে আগামী দিনের নির্বাচন ও আন্দোলনের জন্য গড়ে তোলার জন্য এই প্রতিনিধি সভা। যেহেতু এটি প্রতিনিধি সভা, তাই কোন আনন্দ মিছিল, পরস্পরবিরোধী স্লোগান এবং কোন ব্যক্তি সমর্থক গোষ্ঠীর শোডাউন না করার আহŸান জানানো হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ