Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এরশাদের জাপার মন্ত্রিসভা থেকে বের হয়ে আসার সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০১৭, ৩:৪৭ পিএম

স্টাফ রিপোর্টার : শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের মন্ত্রিসভা থেকে বের হয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পার্টি।

গত মঙ্গলবার রাতে সংসদ ভবনে পার্টির সংসদীয় দলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে কখন এই পদত্যাগ করা হবে সে দিনক্ষণ চূড়ান্ত হয়নি। বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ বৈঠকে সভাপতিত্ব করেন। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ পার্টির বেশিরভাগ সংসদ সদস্য এতে উপস্থিত ছিলেন। তবে এখনই সরকার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান নেন প্রেসিডিয়াম সদস্য ও পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

জাতীয় পার্টির একাধিক সূত্র জানায়, এরশাদ এবং রওশন এরশাদ কার্যকর বিরোধী দলের দায়িত্ব পালনের স্বার্থে এখনই সরকার থেকে বেরিয়ে আসার পক্ষে বক্তব্য দেন। এ সময় বেশিরভাগ সংসদ সদস্য তাদের দুজনের বক্তব্যের পক্ষে অবস্থান নেন।

বৈঠকে হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, বিএনপি হারিয়ে গেছে। এখন দেশের মানুষের কাছে একমাত্র ভরসার জায়গা জাতীয় পার্টি। পার্টির উচিত মন্ত্রিসভা থেকে বেরিয়ে এসে কার্যকর বিরোধী দল হিসেবে ভূমিকা রাখা। রওশন এরশাদ এ সময় এরশাদের এ বক্তব্যকে সমর্থন করে বলেন, একই সঙ্গে সরকার ও বিরোধী দলে থাকায় জাতীয় পার্টির ভূমিকা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। এ প্রশ্ন দূর করতে সরকার থেকে জাতীয় পার্টিকে বেরিয়ে আসতে হবে।

জাপার সূত্র জানায়, আগামী জাতীয় সংসদ নির্বাচনে জাপা তিনশ’ আসনের প্রার্থী দেয়ার প্রস্তুতি নিচ্ছে। এ জন্যই এরশাদের নেতৃত্বে মহাজোট গঠন করা হবে। ৭ মে ৩২টিদলের সমন্বয়ে এ জোটের ঘোষণা দেয়া হবে। এরশাদ মে দিবসের সভায়ও বলেছেন জাতীয় পার্টি পরিচয়হীনতায় ভুগছে। মূলত ভোটারদের কাছে পরিচয় হীনতার দুর্নাম ঘোচাতেই সরকার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নেয়া হয়। তবে সরকারের ভিতর থেকেও মন্ত্রিসভা থেকে জাপার বেরিয়ে যাওয়ার ব্যাপারে সায় রয়েছে। উল্লেখ জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ প্রধানমন্ত্রীর বিশেষ দূতের দায়িত্ব পালন করছেন। আর মন্ত্রিসভায় রয়েছেন তিনজন মন্ত্রী-প্রতিমন্ত্রী। তারা হলেন- পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। মন্ত্রিসভা থেকে বের হয়ে আসা না আসা ইস্যু নিয়ে বিরোধে এর আগে একাধিকবার দলে তীব্র কোন্দল হয়। বহিষ্কার পাল্টা বহিষ্কারের ঘটনা ঘটে।



 

Show all comments
  • S. Anwar ৩ মে, ২০১৭, ৪:১০ পিএম says : 0
    চাচাজান এরশাদ মিঞারে কইতাছি, মন্তিরীগো সভা থেইক্কা বাইর অইলেও কোন সমস্যা নাইক্কা। আজকের সভা থেইক্কা বাইর অইয়া কালকের সভায় আবার ঢুকবেন। কেউ আপনেরে কিচ্ছু কইবো না। কারন আপনের আওন-যাওন সম্বন্ধে হগলেই জানে। মাগার মন্তিরীগো পরিষদ থেইক্কা আ'মী লীগেরা আপনেরে বাইর কইরা দিবার চাইলেও আপনে একদম বাইর অইবেন না কইলাম। তাইলে কিন্তুক আপনের কোপালে দুখ্খ আছে চাচা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ