Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অংশীজনের সাথে আলোচনা ছাড়া সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয় হাসানুল হক ইনু

বেসরকারি বিশ্ববিদ্যালয় ট্রাস্টিদের মতবিনিময় সভা

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, অংশীজনের সঙ্গে আলোচনা ছাড়া কোন সিদ্ধান্তই গ্রহণযোগ্য নয়। এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করাও কঠিন। কোন নির্দেশনা দেওয়ার আগে ভেবে দেখা উচিত প্রতিষ্ঠানগুলোর পক্ষে তা বাস্তবায়ন করা কতখানি সম্ভব। স¤প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বেশ কয়েকটি নির্দেশনার প্রেক্ষিতে তিনি একথা বলেন। গত রোববার ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী মিলনায়তনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর  ট্রাস্টিদের এক মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন। বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির আয়োজনে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড ও এপিইউবি’র চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ। এ সভায় উপস্থিত ছিলেন রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পিপলস ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সিরাজুল ইসলাম মোল্লা, নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য ও এপিইউবি’র সেক্রেটারি জেনারেল বেনজীর আহমেদ, ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন, সাবেক তত্ত¡াবধায়ক সরকার উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান, সাউদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সরোয়ার জাহান, ইস্টার্ন ইউনিভার্সিটির চেয়ারম্যান আবুল খায়ের চৌধুরী, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের ভাইস-চেয়ারম্যান ড. কাজী আনিস আহমেদ,  খুলনার নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. রেজাউল আলম, ইবাইস ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. জাকারিয়া লিংকন, শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ভাইস-চেয়ারম্যান ইউ এ কবির প্রমুখ। স্যার ফজলে হাসান আবেদ লিখিত বক্তৃতায় বলেন, স্নাতক শিক্ষার ক্ষেত্রে তিন সেমিস্টার পদ্ধতির প্রাথমিক উদ্দেশ্য শিক্ষার্থীদের ডিগ্রির শর্ত পূরণ করা এবং নির্ধারিত সময়ের মধ্যে স্নাতক ডিগ্রি অর্জন করা। যাদের জন্য শিক্ষা-কার্যক্রমে সময় ব্যয় করাটা অর্থনৈতিকভাবে বোঝা সেই সব শিক্ষার্থীর জন্য তিন সেমিস্টার বিশিষ্ট শিক্ষাবর্ষ অত্যন্ত উপযোগী।
সভায় আলোচকরা প্রতি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী ভর্তির বিষয়ে মতামত ব্যক্ত করেন। তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষ, ল্যাবরেটরিসহ অন্যান্য সংশ্লিষ্ট অবকাঠামো থাকলে সেকশন খোলার বিধান রেখে শিক্ষার্থী ভর্তির সুযোগ দেওয়া প্রয়োজন। অন্যথায় বিশেষ করে নতুন অনুমতি পাওয়া বিশ্ববিদ্যালয়গুলো পরিচালনা করা কষ্টসাধ্য হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ