Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

করমুক্ত আয়সীমা ৫০ বছরের জন্য স্থায়ীভাবে নির্ধারণ করা হচ্ছে

অনলাইন ডেস্ক- ০১.০৫.২০১৭ : | প্রকাশের সময় : ১ মে, ২০১৭, ১২:২৮ পিএম

আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে করমুক্ত আয়সীমা ৫০ বছরের জন্য স্থায়ীভাবে নির্ধারণ করা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের আদলে, জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এনবিআর ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত পরামর্শক কমিটির ৩৮তম সভায় তিনি এ কথা জানান রোববার। পাশাপাশি আগামী বাজেটে করপোরেট কর হার কমানোরও ইঙ্গিত দেন।

প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেয়ার সময় মুহিত বলেন, বাজেট এলেই প্রতিবছর করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি ওঠে। এবারের বাজেটে এটা পার্মান্যান্টলি লিমিট করে দেব। আমেরিকায় এ ব্যবস্থা আছে। সে আদলেই করমুক্ত আয়ের সীমা ফিক্সড করে দেব, যাতে অন্তত ৫০ বছর এ সীমা আর পরিবর্তন না করতে হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এবারের বাজেট হবে এমবিশাস বাজেট। আমাদের জন্য সবচেয়ে বড় পজিটিভ বিষয় হচ্ছে, এখন ট্যাক্স দেয়াকে করদাতারা আর হয়রানির বিষয় মনে করেন না। এ সংস্কৃতি আমরা চিরতরে বিদায় করেছি। এখন সবাই কর দিতে চান। কর দেয়াকে তারা বাহাদুরি মনে করেন। এর প্রমাণ হলো বর্তমান করদাতার সংখ্যা। ১ বছরের ব্যবধানে দেশে করদাতার সংখ্যা প্রায় সাড়ে ১৪ লাখ বেড়েছে। ১৪ লাখ থেকে করদাতার সংখ্যা বেড়ে বর্তমানে সাড়ে ২৮ লাখ হয়েছে। নতুন করদাতাদের মধ্যে বেশিরভাগই তরুণ। তাদের বয়স ৪০ বছরের নিচে। সবাই দেশের জন্য কর প্রদানে এগিয়ে আসছেন।

মুহিত আরো বলেন, আমাদের দেশে করপোরেট ট্যাক্স অন্যান্য দেশের তুলনায় কিছুটা বেশি। ব্যবসায়ীদের এ দাবি ঠিক। ব্যবসায়ীদের আশ্বস্ত করছি, এবারের বাজেটে করপোরেট ট্যাক্স রিভাইজ করা হবে। যতটা সম্ভব কমানো হবে।

জাতীয রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ সভা পরিচালনা করেন। সভাপতিত্ব করেন এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ। সভায় দেশের প্রায় সব ব্যবসায়ীনেতা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Nur- Muhammad ১ মে, ২০১৭, ১১:২১ পিএম says : 0
    আমেরিকার জনগণের জীবনযাত্রার মান আর আমাদের জীবনযত্রার মান কি এক? তাদের টাকার(ডলার) মান ৫০ বৎসর যাবৎ যা থাকবে আমাদের টাকার মান কি এই ভাবে থাকবে? তদের গণতন্র আর আমাদের গণতন্র কি এক? তারা কি আমাদের ২০১৪ এর মত ভোটার ছাড়া নির্বাচন করে সরকার গঠন করে? তারা ও কি আমাদের মত বিরুধী মতের উপর ট্রিম রোলার চালায়? তারা ও কি আমাদের মত বিরুধী নেতা কর্মীদের গুম, গত্যা, জেল জুলুম দিয়ে নির্যাতন করে? উপরের প্রশ্নের উত্তর হলো " না" তা হলে মাননীয় বয়জেষ্ঠ্য মন্রীর এমন বক্তব্য না করা ই শ্রেয় ছিল। আশা করি মন্রী মহোদয়ের মুখে শুভ বক্তব্য উদয় হবে। জনগণকে সঠিক জিনিস উপহার দিবে। ধন্যবাদ। সবায়কে ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ