Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিমানবন্দরে সেবার মান বৃদ্ধি করতে হবে

এভিয়েশন অপারেটরদের অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিমানবন্দরে সেবার মান বৃদ্ধি করতে হবে। বাংলাদেশের উন্নয়নের সাথে সাথে বিমানবন্দরগুলোর সেবার মান আরো উন্নত করতে হবে। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে। বিমানবন্দরে যাতায়াতের সময় যাতে কোনো দেশি বা বিদেশি যাত্রী হয়রানি না হয়, তা নিশ্চিত করা প্রয়োজন। দেশ এগিয়ে গেলেও বিমানবন্দরে অব্যবস্থাপনার অভিযোগ রয়েছে। মন্ত্রী বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত এয়ারলাইন্সগুলো এখনো ভালো করতে পারেনি। অনেক এয়ারলাইন্স কাজ শুরু করলেও প্রতিযোগিতায়  টিকে থাকতে পারছে না। অনেকগুলো এয়ারলাইন্স কাজ শুরু করলেও এখন টিকে আছে মাত্র তিনটি। এয়ারলাইন্সগুলোকে সহযোগিতা দিতে হবে। এগুলোর অগ্রযাত্রায় যাতে কোনো ধরনের বাধার সৃষ্টি না হয়, সে বিষয়ে বাস্তবসম্মত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।
গতকাল ঢাকায় আর্মি গল্ফ ক্লাবে প্লাম ভিউ রেস্টুরেন্টে এভিয়েশন অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত ‘দেশীয় এয়ারলাইন্সের বর্তমান সমস্যা এবং সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, দেশের উন্নয়নের সাথে সাথে দেশীয় এয়ারলাইন্সগুলো এখন এগিয়ে যাচ্ছে। দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নত হয়েছে। মানুষ এখন সময় ও কষ্ট বাচানোর জন্য আকাশপথ ব্যবহার করছে। এ পথের চাহিদা দিন দিন বাড়ছে। বিভিন্ন কাজে মানুষ এখন হেলিকপ্টার ব্যবহার করছে। মানুষ এগুলো ব্যবহারের সক্ষমতা অর্জন করেছে। এয়ারলাইন্সগুলো টিকিয়ে রাখতে সরকারের সহযোগিতা প্রয়োজন। লাভজনক অবস্থায় নিতে সহযোগিতা দিতে হবে। সেবার মান বৃদ্ধির মাধ্যমে যাত্রীদের আস্থা অর্জন করতে হবে সেবা প্রদানককারী প্রতিষ্ঠানগুলোকে। দেশীয় এয়ারলাইন্সগুলোর সামনে বিপুল সম্ভাবনা। এ সুযোগকে কাজে লাগাতে হবে। গ্রাহকদের কাছে নিজেদের ভাবমর্যাদা উজ্জ্বল করতে হবে। তৈরী পোশাক রফতানি করে বাংলাদেশ আজ বিশ্ববাজারে সুনাম অর্জন করেছে। বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমযার্দা উজ্জ্বল হয়েছে।
অনুষ্ঠানের বিশেষ অতিথি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বেসরকারি পর্যায়ে এয়ারলাইন্সগুলোর বিপুল সম্ভাবনা দেখা দিয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে হবে। এ জন্য দক্ষ জনশক্তি প্রয়োজন। দেশে এ সেক্টরে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য একটি আলাদা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কাজ হাতে নেয়া হয়েছে। এয়ারলাইন্সগুলো কার্যকরভাবে পরিচালনার জন্য জ¦ালানির মূল্য যুক্তিসঙ্গত পর্যায়ে নিয়ে আসা উচিত। ভ্যাটসহ অন্যান্য ক্ষেত্রে ন্যায়সঙ্গত সিদ্ধান্ত নিতে হবে, তবেই এয়ারলাইন্সগুলো ভালোভাবে চলতে পারবে।  
এভিয়েশন অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর প্রেসিডেন্ট অঞ্জন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নভো এয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল ইহসানুল গনি চৌধুরী এবং অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর মহাসচিব মাসুদুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমানবন্দর

১৩ জানুয়ারি, ২০২৩
২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ