Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর দিকে চেয়ে আছে সুনামগঞ্জের ৩ লক্ষাধিক কৃষক

কাল শাল্লায় সফর

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


আজিজুল ইসলাম চৌধুরী, সুনামগঞ্জ থেকে : প্রধানমন্ত্রী কাল রবিবার সুনামগঞ্জের শাল্লায় আসছেন। প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে বানবাসী মানুষের মধ্যে আশার সঞ্চার হয়েছে। ফসলহারা তিন লক্ষাধিক কৃষক প্রধানমন্ত্রীর দিকে চেয়ে আছেন। দুর্গত কৃষকরা শত কষ্টের মধ্যেও প্রধানমন্ত্রীর সুনামগঞ্জ সফরকে আশির্বাদ হিসেবে দেখছেন। ফসলহারা কৃষকরা আশা করছেন, প্রধানমন্ত্রী সত্যিকার অর্থে ফসলহারাদের পাশেই দাঁড়াবেন। তাই তিনি সুনামগঞ্জের একটি প্রত্যন্ত এলাকার হাওরাঞ্চলে ছুটে আসছেন। সুনামগঞ্জের মানুষ মনে করছেন, এ এলাকার দুঃখী মানুষের দুঃখ-দুর্দশার সাথী হবেন প্রধানমন্ত্রী। তারা আশা করেন, প্রধানমন্ত্রীর এবারের সফরে সুনামগঞ্জবাসীর জন্য অনেকটা সুফল বয়ে আনবে। ফসলের উপর নির্ভরশীল এ এলাকার মানুষের জন্য কার্যকর ও বাস্তবমুখী একটি উদ্যোগ গ্রহণ করবেন প্রধানমন্ত্রী।
গত ২৯ মার্চ থেকে সুনামগঞ্জে অতিবৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে সবগুলো হাওরের ফসল ডুবে যায়। জেলার প্রায় তিন লক্ষাধিক কৃষক ক্ষতিগ্রস্ত হয়। দুই লাখ ২৩ হাজার ৮২ হেক্টর জমির মধ্যে ৯০ ভাগ ফসল ডুবে যায়। তাও ছিল কাঁচা ফসল। হাওরকন্যা সুনামগঞ্জের বড় বড় হাওরসহ প্রায় সব ক’টি  হাওর পানির নিচে তলিয়ে যায় । এক ফসলি বোর ধানের উপর নির্ভরশীল এ এলাকার মানুষ হয়ে পড়ে বিপর্যস্ত। ফসল হারিয়ে তারা এখন দিশেহারা। এতিম সন্তানের মতো তারা এখন অসহায়। এ সকল অসহায় মানুষেরা কি করবে, আগামী দিন কী উপায় হবে তাদের, জানে না কেউ। ঠিক এমন সময়ে প্রধানমন্ত্রী সুনামগঞ্জে আসার সংবাদে অভাবী মানুষেরা কিছুটা হলেও মনে শান্তনা খুজছেন। তাদের মতে, এমন এক কঠিন সময়ে প্রধানমন্ত্রী আসছেন দুর্গত মানুষজনকে দেখতে, নিশ্চয়ই তিনি এ এলাকার দুর্গত মানুষদের বেঁচে থাকার পথ দেখাবেন। ফসল হারা মানুষদের পথের দিশা দেখাবেন। বাস্তবে এ এলাকার মানুষ এখন ফসল হারিয়ে  নিঃস্ব। কিন্তু ঋণের বোঝা মাথায়। ঋণ করে অনেকেই ফষল আবাদ করেছিলেন। বিভিন্ন ব্যাংক ঋণ, এনজিও ঋণ তাদের মাথার উপর রয়েছে। হাতে নেই টাকা, ঘরে নেই খাবার। বাঁচবেনই কিভাবে, আগামী ফসল ফলাবেন কি দিয়ে। সে চিন্তাও মাথায়।  বারবার ফসল খোয়া যাওয়ায় ফসলের উপর আস্থা  রাখতে পারছেন না কৃষকরা। তারা মনে করেন, এভাবে প্রতি বছর ফসল হারিয়ে গেলে কৃষিকাজ করে  কোনো লাভ নেই। তাদের মতে, লাভের চেয়ে লোকসানের পাল্লা ভারি হচ্ছে। অনেক কৃষক বলছেন, এখন কৃষিবিমুখ হয়ে পড়ছে কৃষকরা। প্রধানমন্ত্রী সুনামগঞ্জের কৃষকদের  বাঁচিয়ে রাখতে এবং কৃষিবিমুখ কৃষকদের  কৃষিতে নিয়োজিত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন, সে আশা করছেন জেলাবাসী ।
ভাটিবাংলা আইনজীবী পরিষদ নেতা জামালগঞ্জের সিনিয়র অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, সুনামগঞ্জবাসীর এমন এক ক্রান্তিকালে প্রধানমন্ত্রী সুনামগঞ্জ আসছেন এটা আমাদের এলাকার ফসলহারা মানুষের জন্য দুঃখের মধ্যে একটি সুখের বার্তা। নিশ্চয়ই প্রধানমন্ত্রী এ এলাকার দুর্গত মানুষের জন্য কিছু একটা করবেন। আমারা সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছি আগেই। এখনো আশা করি, প্রধানমন্ত্রী সুনামগঞ্জ সফরের মধ্যে দিয়ে এসে সরজমিন  দেখে  এ জেলাকে দুর্গত ঘোষণা করবেন। সে আশা আমারা রাখতে পারি। তিনি বলেন, সুনামগঞ্জ হাওর-বাঁওড় এলাকা। এখানকার হাওরে সোনা ফলে। এখানকার উদ্ধৃত্ত ধান দিয়ে আরো কয়েকটি জেলার খোরাক  হয়। তাই এ জেলার ধান সম্পদকে ছোট করে কিংবা অন্য জেলার সাথে তুলনা করলে চলবে না। সুনামগঞ্জের হাওরকে অগ্রাধিকার দিতে হবে। তিনি বলেন এবার জেলার ১১টি উপজেলার সব কয়টি হাওরের ধান তলিয়ে গেছে। কৃষকরা অসহায় হয়ে পড়েছে। ফসল হারিয়ে কৃষকদের ঘরে ঘরে, দেখা দিয়েছে মারাত্মক অভাব। সে অভাব কাটিয়ে ওঠার জন্য প্রধানমন্ত্রীর সুনামগঞ্জ সফরের মধ্যদিয়ে একটি কার্যকর উদ্যোগ নেবেন প্রধানমন্ত্রী, সে প্রতাশা করছে সুনামগঞ্জের মানুষ। তাহিরপুর উপজেলার বিশিষ্ট সমাজসেবক মো. শওকত মিয়া বলেন, মানুষ ফসল হারিয়ে কঠিন এক পরীক্ষার সম্মুখীন হয়ে পড়েছেন। তাদের সামনে এখন শুধু অন্ধকার। ধনী-গরিব সব একাকার হয়ে পড়েছে। সবাই ফসল হারা। কেউ কাউকে সাহায্য করার মতো অবস্থা কারো নেই। ঘরে ঘরে দুর্দিন। প্রধানমন্ত্রী সুনামগঞ্জ আসছেন সেটা শুনে মানুষ অন্ধকারের মধ্যে কিছুটা আলো দেখতে পাচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী সুনামগঞ্জ আসছেন, আমাদের বলার কিছু নেই। তিনি এমন এক প্রধানমন্ত্রী সবারই খবর রাখেন। তাই বলার কিছুই নেই। শুধু এ টুকু বলতে চাই, এ জেলার মানুষ যাতে বারবার ফসলহারা না হয়, সে লক্ষ্যে কার্যকর ও বাস্তবসম্মত একটি উদ্যোগ গ্রহণ করবেন প্রধানমন্ত্রী। সে আশা রাখি আমরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ