Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঝিনাইগাতীর কৃষকদের মানবেতর জীবন

শেরপুরে প্লাবনে ৭ হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট

| প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


শেরপুর থেকে মো: মেরাজ উদ্দিন : অতিবৃষ্টি ও আকস্মিক পাহাড়ী ঢলে শেরপুরের বন্যায় জেলার ১৬ ইউনিয়নের অন্তত ৮ হাজার হেক্টর জমির ইরি-বোরো ধান ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ঝিনাইগাতী উপজেলা। এ উপজেলার ৭টি ইউনিয়নের সবকটি ইউনিয়নেরই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ১ হাজারেরও বেশি মানুষ পানিবন্দি হয়ে আছে। কিন্তু ক্ষতিগ্রস্তদের মধ্যে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন ত্রাণ সহায়তা পৌঁছেনি। ক্ষতিগ্রস্তরা মানবেতর জীবনযাপন করছে। এছাড়া নালিতাবাড়ীর ৩টি ইউনিয়ন, শ্রীবরদীর ৩টি ইউনিয়ন ও শেরপুর সদর উপজেলার ৩টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে।
আধা-পাকা ধান পানির নিচে তলিয়ে যাওয়ায় ধানগুলো ৮০ ভাগই ক্ষতিগ্রস্ত হবে বলে কৃষকরা জানিয়েছে। পানির নিচে তলিয়ে যাওয়া ধান পচে যাচ্ছে। এ সব ধান কেউ কেউ কেটে আনলেও এতে ধান খুব একটা নেই। সবই প্রায় চিটা বের হচ্ছে। অনেকেই কেটে আনছে আধা-পাকা ধান। জেলা প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত শুধুমাত্র ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করা হচ্ছে। ঝিনাইগাতী উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাদশা জানান, ঝিনাইগাতী উপজেলার ৭টি ইউনিয়নে ১৪ হাজার হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ করা হয়েছে। এ সব আবাদের মধ্যে বন্যা ও বøাস্ট রোগে কমপক্ষে ৭ হাজার হেক্টর জরি ফসল সম্পূর্ণ ক্ষতি হয়েছে। বাকি জমিতেও ফলন হচ্ছে খুবই কম। ফলে এ উপজেলায় ধানের ফলনে বিপর্যয় দেখা দিবে। জেলা প্রশাসক ড: মল্লিক আনোয়ার হোসেন বলেন, আমরা ৩০ হাজার টাকা ও ৫ মে: টন জিআরএর চাল পানিবন্দিদের মাঝে বিতরণ করেছি। কৃষকদের সহায়তার বিষয়টি পরে দেখা যাবে। তাদের তালিকা করে সরকারী সিদ্ধান্তানুযায়ী কৃষি বিভাগের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।
চলতি মওসুমে শেরপুর জেলায় একদফা শিলাবৃষ্টিতে ধানের ক্ষতি, নেক বøাস্ট রোগে হাজার হাজার হেক্টর জমির ধান চিটা হওয়া ও বন্যায় ইরি-বোরো ধানের আবাদ ক্ষতি হওয়ায় এবার শেরপুর জেলায় ধান উৎপাদনে লক্ষ্যমাত্রা হবে না বলে কৃষি বিশেষজ্ঞরা জানান। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ