Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : মোহাম্মদপুর টাউন হল মার্কেটের সংস্কার প্রয়োজন

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ঢাকার মোহাম্মদপুর টাউন হল মার্কেট ও কাঁচাবাজার এখন জনসাধারণের জন্য কেনাকাটার অযোগ্য হয়ে পড়েছে। দোতলা মার্কেটের দোতলা থেকে নিচতলায় টয়লেটের পানি পড়ে। যাতায়াতের সময় পানির দুর্গন্ধ নাকে এসে লাগে। মার্কেটের ভেতরে চলাচলের জায়গায় ভ্রাম্যমাণ দোকানের কারণে হাঁটাচলা করতে অসুবিধা হয়। ভেতরটা সবসময় আবর্জনায় ভরপুর থাকে। জানা যায়, পরিষ্কার করার নামে কিছু লোক দোকান থেকে মাসিক টাকা নেয়- কিন্তু কোনো সময় পরিষ্কার করে না। দোকানের লোকদেরই আবর্জনা-পরিষ্কার করতে হয়। এখন যে অবস্থা তাতে পুরো মার্কেটটি সংস্কার করা একান্ত জরুরি। বিষয়টির প্রতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের দৃষ্টি আকর্ষণ করছি।
মেজবাহউদ্দিন
মোহাম্মদপুর, ঢাকা।

তামাকের ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে
ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্রের (সিসিপিআর) উদ্যোগে দ্বিতীয় জাতীয় ক্যান্সার সম্মেলনে বিশেষজ্ঞদের কথায় যেসব ভীতিকর তথ্য জানা গেছে সেগুলো হচ্ছে ১. বর্তমানে বাংলাদেশে ক্যান্সারে আন্ত রোগীর সংখ্যা প্রায় ১৬ লাখ। ২. প্রায় ১ কোটি ২৭ লাখ মানুষের দেহে অস্বাভাবিক কোষের বৃদ্ধি ঘটে চলেছে। ৩. প্রতি বছরই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ। ৪. উপরে বর্ণিত ধারা অব্যাহত থাকলে ২০৩০ সাল নাগাদ ক্যান্সার ঝুঁকিতে থাকবেন দেশের ২ কোটি ৪ লাখ মানুষ। বাংলাদেশের সিনিয়র অনকোলজিস্টি প্রফেসর ডা. এম এ হাই ঐ সম্মেলনে বলেন, দেশে তামাকের ব্যবহার বন্ধ করতে পারলে শতকরা ৪০ ভাগ ক্যান্সার কমে আসবে। (ইত্তেফাক, ৫ মার্চ ২০১৭)।
ক্যান্সার একটি অসংক্রামক রোগ হলেও তামাক কোনো না কোনো ফর্মে যথা বিড়ি, সিগারেট, গুল, জর্দা, সাদা পাতা ইত্যাদি সাধারণ মানুষের মধ্যে প্রতিনিয়ত সংক্রমিত হচ্ছে। এ ক্রমবর্ধমান ধারা অব্যাহত থাকলে দেশে ক্যান্সার ভয়াবহ অকার ধারণ করতে পারে। এ অবস্থায়, দ্বিতীয় জাতীয় ক্যান্সার সম্মেলনে প্রকাশিত তথ্যাদির আলোকে সরকার বিষাক্ত তামাকের ব্যবহার নিয়ন্ত্রণে কঠোর ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে আমরা আশা করি।
মাহবুব আলী
৪১, আবদুল হাদী লেন, বংশাল, ঢাকা।

বাকৃবির লাইব্রেরিতে আসন সংকট
দেশের ৮০% কৃষিবিদ তৈরি হয় বাংলাদেশ কৃ ষি বিশ্ববিদ্যালয় থেকে। অথচ এখানকার ৮০০০ শিক্ষার্থীর বিপরীতে আছে মাত্র ৭০ সিটবিশিষ্ট একটি ক্ষুদ্র লাইব্রেরি। যার ফলে শিক্ষার্থীদের ইচ্ছা থাকলেও লাইব্রেরিতে একসঙ্গে বসে গ্রুপ স্টাডি করতে পারে না। এ সমস্যা সমাধানে লাইব্রেরির আসন সংকট দূর করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
আবুল কালাম আজাদ
কৃষি অনুষদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন