Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজিএম এজিএম পদে চুক্তি ভিত্তিক নিয়োগ দেবে রাকউব

| প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

তাকী মোহাম্মদ জোবায়ের : চুক্তিভিত্তিক উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) ও সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) নিয়োগ দেবে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকউব)। ব্যাংকটির বৈদেশিক বাণিজ্য কার্যক্রম পরিচালনার জন্য দুই পদে দুইজনকে নিয়োগ দেয়ার অনুমতি চেয়েছে রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ব্যাংকটি। এ বিষয়ে ব্যাংকটির ৪৫২তম বোর্ড সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর প্রেক্ষিতে অর্থমন্ত্রণালয়ের অনুমতি চেয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে গত ২৪ এপ্রিল চিঠি দিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক। যদিও ব্যাংকিং খাতে চুক্তিভিত্তিক নিয়োগ নিয়ে বিতর্ক দীর্ঘদিনের।
এই চিঠিতে দেখা গেছে, ডিজিএম পদে বেতন নির্ধারণ করা হয়েছে দেড় লাখ টাকা। যদিও ব্যাংকের নিয়মিত ডিজিএম’রা বেতন পান ১ লাখ টাকার কম। আর এজিএম পদে বেতন নির্ধারণ করা হয়েছে ১ লাখ টাকা; যেখানে নিয়মিত এজিএম’রা বেতন পান ৭৯ হাজার টাকা।
চিঠিতে বলা হয়েছে, রাকউব প্রতিষ্ঠার পর দীর্ঘদিন অতিবাহিত হলেও বৈদেশিক বাণিজ্যে দক্ষ ও অভিজ্ঞ জনবলের অভাবে স্বয়ংসম্পূর্ণভাবে এ কার্যক্রম চালু করা সম্ভব হয়নি। এ ব্যাংকের বিদ্যমান সাংগঠনিক কাঠামোতে দুই জন বৈদেশিক বাণিজ্য কর্মকর্তার (ঊর্ধ্বতন মুখ্য কর্মকর্তা) পদ অন্তর্ভুক্ত আছে। রাকউবে ২০১৫ সালে দুই জন বৈদেশিক বাণিজ্য কর্মকর্তা পদে সরাসরি নিয়োগের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ দুই জন প্রার্থীই ব্যাংকার্স সিলেকশন কমিটি কর্তৃক গৃহীত মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ না হওয়ায় নিয়োগ দেয়া সম্ভব হয়নি। এ ব্যাংকে দুইজন বৈদেশিক বাণিজ্য কর্মকর্তা পদে সরাসরি নিয়োগের জন্য ২৩-০১-১৭ তারিখ চেয়ারম্যান, ব্যাংকার্স সিলেকশন কমিটি বরাবর পত্র প্রেরণ করা হয়েছে। নিয়োগ প্রক্রিয়া সময়সাপেক্ষ হওয়ায় ব্যাংকার্স সিলেকশন কমিটি কর্তৃক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত বৈদেশিক বাণিজ্য কর্যক্রম চালু করার লক্ষ্যে কোন বাণিজ্যিক ব্যাংকের বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত কাজে দক্ষ ও অভিজ্ঞ ন্যূনতম দুই জন অবসরপ্রাপ্ত এসপিও/এজিএম পর্যায়ের কর্মকর্তাকে এ ব্যাংকে এক পদ উপরে জুনিয়র কনসালট্যান্ট (এজিএম পদমর্যাদায়)/ কনসালট্যান্ট (ডিজিএম পদমর্যাদায়) পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার বিষয়ে ৪-৪-২০১৭ তারিখ অনুষ্ঠিত রাকউব, পরিচালনা পর্ষদের ৪৫২ তম সভায় সার-সংক্ষেপ উপস্থাপন করা হলে পর্ষদ অনুমতি দেয় এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের অনুমোদন নেয়ার। এর প্রেক্ষিতে এক বছরের চুক্তিতে জিজিএম ও এজিএম পদে দুইজনকে নিয়োগ দেয়ার অনুমতি চাওয়া হয় ওই চিঠিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ