Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আপাতত আইএমএফের ঋণের দরকার নেই : অর্থমন্ত্রী

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) থেকে নতুন করে ঋণ নেয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ‘আইএমএফ খুশি’। রেমিটেন্স ছাড়া আমাদের অর্থনীতির অন্য সব সূচকই ভালো।
আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্ব ব্যাংকের বসন্তকালীন বৈঠকে অংশ নিতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থান করছেন অর্থমন্ত্রী। বৃহস্পতিবার আইএমএফ সদরদপ্তরে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মিটসুহিরো ফুরুসাওয়ার সঙ্গে এক বৈঠকের পর মুহিত সাংবাদিকদের সামনে এ কথা বলেন।
মুহিত বলেন, বর্ধিত ঋণ সুবিধার (ইসিএফ) আওতায় আইএমএফ বাংলাদেশকে তিনবছর মেয়াদে ৯০ কোটি ৪২ লাখ ডলার ঋণ দিতে ২০১২ সালে চুক্তি করে। ২০১৫ সালে ওই চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলেও আপাতত নতুন করে ওই ঋণ নেয়ার আর পরিকল্পনা নেই। অর্থমন্ত্রী বলেন, আমাদের রিজার্ভ ভালো, ৩২ বিলিয়ন ডলারের উপরে। এই মুহূর্তে আইএমএফের ঋণের দরকার নেই। ব্যালান্স অব পেমেন্টে যখন অভাব পড়বে তখন নেব।
অর্থমন্ত্রীর নেতৃত্বে গভর্নর ফজলে কবির, অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) দায়িত্বপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আজম ও বিশ্ব ব্যাংকের বাংলাদেশের বিকল্প পরিচালক মোশাররফ হোসেন ভূঁইয়া রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ